ফুটকি / বনপেটারি

Futkiগ্রামেগঞ্জে সবাই আমাকে ফুটকি নামে চেনে। আমার বৈজ্ঞানিক নাম Physalis minima (Solanaceae) Cape gooseberry কারণ আমার ফল বৃতি দ্বারা আবৃত হয়ে বেশ ফাঁপা জাপানি লন্ঠনের আকৃতি নেয়। তাই হঠাৎ কপালে আঘাত করলে ফট শব্দ করে ফেটে যায়। ছোট ছেলেমেয়রা তাই আমার ফল নিয়ে খেলা করে। এতে আমি আনন্দ পাই।

তবে তোমাদের মানে মানবসমাজের বেশ ক্ষতি হয়। কারণ আমার ফলের ভেতর অত্যন্ত ফলপ্রসু ঔষধি রাসায়নিক দ্রব্য লুকিয়ে আছে। যেমন- ফাইসালিন, ট্যানিন ম্যালিক এসিড ও ভিটামিন সি। এতে করে আমার ফল বলকারক ও মূত্রজনিত রোগে অত্যন্ত উপকারী।  বিরেচক গনোরিয়া রোগেও ব্ব্যবহার করা হয়। এছাড়া আমার ফল তরকারি হিসেবেও কাওয়া যায়। আমার ভাল বাংলা নাম বনপেটারি। সাধারণত কেতের পাশে  উঁচু জায়গায়, বাড়ির ভিটের পোড়ো জমিতেই আমি জন্মে থাকি।

আমার সংস্কৃত নাম টঙ্কারী। দিন দিন আমার দর্শন পাওয়া দুর্লভ হয়ে উঠেছে। কিছুদিনের মধ্যেই হয়তো বিপন্ন প্রজাতি হিসেবে চিহ্নিত হবো। তবুও মাঝে মাঝে এখানে সেখানে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকি।

এই ফূটকি ফল আমরা অনেকেই কপালে ফাটিয়ে খেলেছি। আমার ফুটকি ফল হয়তো তোমাদের অনেকেরই এমনি ছোটবেলার স্মৃতির সাথে জড়িয়ে আছে।

তথ্য সুত্রঃ বাংলার বনফুল
লিখেছেনঃ নওয়াজেশ আহমদ

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম