শিল্পপতি মঞ্জুরুল ইসলাম

মঞ্জুরুল ইসলামমঞ্জুরুল ইসলাম তারুণ্যের অহংকার। তিনি বাংলাদেশ খ্যাত ও আন্তর্জাতিক পরিমন্ডলে সুপরিচিত শিল্প সাম্রাজ্য ইসলাম গ্রুপের চেয়ারম্যান। পাশ্চাত্যের শিক্ষা ও বাঙ্গালির উন্নত মার্জিত রুচিবোধ সম্পন্ন মঞ্জুরুল ইসলাম তার বাবা মরহুম জহুরুল ইসলাম এর মতোই নিরহংকারী। প্রচারবিমুখও বটে। কিন্তু বাবার গড়ে তোলা শিল্প সাম্রাজ্যের হাল ধরেছেন শক্ত হাতে। কোথাও ক্ষুন্ন হয়নি ঐতিহ্যের ধারাবাহিকতা ।

স্বচ্ছ দৃষ্টিভঙ্গী আর সুদূরপ্রসারী কর্মপরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছেন তারুণ্যের প্রতিনিধিত্বকারী দেশের শীর্ষস্হানীয় শিল্পপতি মঞ্জুরুল  ইসলামের জন্ম ১৯৬১ সালের ২৮ আগষ্ট ঢাকায়। পৈত্রিক নিবাস কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার ভাগলপুর গ্রামে। ছেলেবেলা থেকেই তিনি যথেষ্ট মেধাবী। বাবা মরহুম জহুরুল ইসলামের অসমাপ্ত কাজকে সফল করার ক্ষেত্রে তার প্রচেষ্টা অব্যাহত রেখেছেন ।বলা যায়, প্রতিদিন স্বপ্নকে পৌছে দিচ্ছেন সফলতার দ্বারপ্রান্তে। তিনি কিশোরগঞ্জ জেলার একজন গর্বিত সন্তান ।

মঞ্জুরুল ইসলামের লেখাপড়া শুরু ঢাকায় লিটল জুয়েল স্কুলে ।তিনি কৃতিত্বের সঙ্গে রেসিডেন্সিয়াল মডেল স্কুল থেকে এস এস সি পাস করেন। লন্ডন বিশ্ববিদ্যালয়ের ওয়েষ্ট মিনিষ্টার স্কুলে উচ্চ শিক্ষার জন্য ভতি হন তিনি সেখান থেকে ১৯৭৮ সালে “ও” লেভেল, ১৯৮০ সালে “এ” লেভেল এবং অথনীতিতে বিএ অনার্স  ডিগ্রি লাভ করেন।লেখাপড়ার সবক্ষেত্রেই তিনি মেধার স্বাক্ষর রেখেছেন ।

বাবার সুযোগ্য উওরাধিকার তরুন প্রজন্মের অহংকার মনজুরুল ইসলাম তার কর্ম জীবন শুরু করেন ১৯৮৪ সালে বাবার প্রতিষ্ঠিত বিশাল শিল্প সাম্রজ্যের সবকনিষ্ঠ নিতিনির্ধারক হিসাবে। শুরুতেই তিনি ইসলাম গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইসলাম জুট মিল ও কনস্ট্রাকশন সহ বিভিন্ন ক্ষেত্রে দেখাশোনা করছিলেন ।তিনি ছিলেন গ্রুপের অন্যতম ডাইরেক্টর ।১৯৮৪ থেকে ১৯৯৩ সাল পযন্ত তিনি উল্লেখিত পদ অলংকৃত করে সুচারু ও বিচক্ষণতার সঙ্গে দায়িত্ব পালন করেন ।তার পরের ইতিহাস আরো উজ্জ্বল। পেছনে ফিরে তাকাতে হয়নি আর ।একের পর এক সাফল্য করেছেন তিনি।অগ্রগতির সোনালি সোপানে রেখেছেন পা ।তার সূএ ধরে ১৯৯৫ সালে তিনি ইসলাম গ্রুপের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান ।বাবা মরহুম জহুরুল ইসলাম তখন ইসলাম গ্রুপের চেয়ারম্যান ।তার এই অর্জন শুধু বাবার এক মাত্রা ছেলে হিসেবে বিশেষ অনুকূল্য নয় ।

প্রাজ্ঞ ব্যক্তিত্ব মনজুরুল ইসলাম বতমানে ইসলাম গ্রুপের যে সব প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন তা হচ্ছে-ইস্টার্ন হাউজিং লিমিটেড, বেঙ্গল ডেভেলপমেন্ট ইন্ঞ্জিনিয়ারিং কমপ্লেক্স, নাভানা ইন্ডাষ্ট্রিজ লিমিটেড, নাভানা ফামাসিউটিক্যাল লিমিটেড, জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং সুরমা লাফাজ সিমেন্ট লিমিটেড, (প্রস্তাবিত), আফতাব বহুমুখী ফাম লিঃ ।

আইএফআইসি ও উত্তরা ব্যাংকের অন্যতম প্রধান শেয়ার হোল্ডার জনাব মনজুরুল ইসলাম। বাংলাদেশে প্রতিষ্ঠিত ব্যাংকসমূহের সংগঠন বাংলাদেশে ব্যাংকস ক্লাব এর তিনি ভাইস চেয়ারম্যান। এছাড়াও তিনি দেশী ও আন্তর্জাতিক একাধিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত রয়েছে ।

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম