নৃত্যশিল্পী শামীম আরা নিপা

নৃত্যশিল্পী শামীম আরা নিপা ছোটবেলা থেকে পারিবারিক ভাবে নাচ শিখতেন অনেকটা অনানুষ্ঠানিকভাবে। এরপর ৯ম শ্রেণীতে পড়ার সময় কিশোরগঞ্জ থেকে ঢাকায় এসে একটি অনুষ্ঠান করলে অনেক উৎসাহ পান সবার কাছ থেকে। আর এরপর থেকে তাঁর মূল নাচের চর্চা শুরু। পরে বিভিন্ন বিদেশী শিক্ষকদের কাছ থেকে নাচের তালিম নেয়া থেকে শুরু করে বিদেশে গিয়েও নাচ শিখে এসেছেন। শামীম আরা নিপা বলেন,

১৯৮০ র দশকে তারা যখন নাচ টেলিভিশনসহ অন্যান্য অনুষ্ঠানেও করছেন তখন তার চেষ্টা ছিল গতানুগতিক নাচের ধরণ থেকে বের হয়ে আসা। তাতে বাংলাদেশে উচ্চাঙ্গ এবং লোকজ দুধরনের নাচেরই চর্চার ব্যাঘাত হয়েছে কিনা সে বিষয়ে মিস নিপা বলেন, সেটি কিছুটা হলেও সত্যি তবে এখন বাংলাদেশে অনেক ভালো উচ্চাঙ্গ নৃত্যের চর্চা হচ্ছে।

তবে এই চর্চ্চার পরেও ভাল নৃত্যশিল্পী কেন তৈরী হচ্ছে না এর উত্তরে তিনি বলেন, এর অন্যতম কারণ এখন মিডিয়া চায় চেনামুখ যারা তাদেরকে দিয়েই অনুষ্ঠান করাতে। এতে নাচের সঠিক তালিম নেয়া ছাড়াই অনেককে দিয়ে অনুষ্ঠান করাতে। শামীম আরা নিপা এবং আরেক নৃত্যশিল্পী শিবলী মোহাম্মদ দুজনের মিলিত পরিচালনায় তারা প্রতিষ্টিত করেছেন নৃত্যাঞ্চল নামের একটি নাচের প্রতিষ্ঠান, যেখানে এখন তারা নাচ শেখানোর পাশাপাশি পরিবেশনে লাইটের ব্যবহার, পোশাক নির্বাচন ইত্যাদি পূর্নাঙ্গ বিষয় শেখানোর জন্য চেষ্টা করছেন।

এত প্রতিশ্রুতিশীল নাচের শিল্পী তৈরী হলেও কেন তাদের প্রযোজিত নৃত্যনাট্যে শুধু শিবলী মোহাম্মদ কিংবা শামীম আরা নিপাকে নায়ক অথবা নায়িকা হতে দেখা যায়, এই প্রশ্নের উত্তরে নিপা বলেন, নৃত্যনাট্যে যে অভিজ্ঞ শিল্পীর প্রয়োজন তা এখনো তাদের দলে তৈরী হয়নি। ব্যক্তিগত ভাবে তিনি এখন চেষ্টা করছেন বাংলাদেশের সত্যিকার যেসব লোকজ নাচ আছে যেমন — রায়েবেঁশে, ধামাইল — এসব কে পুনরুদ্ধার করে পরিবেশন করার জন্য তৈরী করার।

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম