ভালো থাকুন নিয়াজ ভাই

ড : নিয়াজ পাশার সাথে আমার চিন্তা ভাবনার পার্থক্য ছিলো , পার্থক্য ছিলো রাজনৈতিক ( পলিটিক্যাল ) বিশ্বাসেও, হাওরের উন্নয়ন প্রশ্নে বলা যেতে পারে আমরা ২জন ২ ভিন্ন মেরুর যাত্রী ছিলাম ।  কিন্তু অন্তত ২টি কারণে আমি তাকে অসম্ভব শ্রদ্ধা করতাম এবং ভালোবাসতাম, আসলে পরিস্কার করে বললে বলতে হয় এখনো বাসি।  একটি হলো হাওরের প্রতি তার অপরিসীম অন্ধ ভালোবাসা আর একটি হলো তার অযৌক্তিক অবিশ্বাস্য সাহস ।

নিয়াজ পাশার সাথে পরিচয় আমার খুব বেশী পুরনো নয়। আমরা যখন হাওরের বিভিন্ন সমস্যাকে চিহ্নিত করে তার সমাধানের লক্ষ্যে একটি দলনিরপেক্ষ সামাজিক সংগঠন এবং আন্দোলন গড়ে তোলার কাজ করছিলাম, তার কোন একটি পর্যায়ে উনার সাথে প্রথম সাক্ষাত যোগাযোগ।  তার মানে তখন তিনি পুরোমাত্রায় আক্রান্ত ।  হাটের অপারেশন উত্তর সমস্যা, প্রবল ডায়াবেটিক,  কিডনি ট্রান্সপ্ল্যান্টজনিত সমস্যা, পায়ের গ্যাংগ্রিন , কদিন পর পরই নতুন করে আরো কিছু অংশ কেটে বাদ দিতে হচ্ছে ,  হুইল চেয়ারে চলাচল এবং ক্রাচে ভর দিয়ে দাড়ানো অবস্থা ।

আমার প্রথম বিস্ময়, এ রকম শরীর নিয়ে হাওর বাঁচানোর দাবীতে ক্রাচে ভর দিয়ে রাজপথে ফেস্টুন হাতে তার দাড়িয়ে পড়া।   আমি নিজে এ অভিজ্ঞতার ভেতর দিয়ে না গেলে কারো বিবরণ শুনে এটা বিশ্বাস করতাম না ।  ভয়ে আমি তাকে সব মিটিংয়ের খবর জানাতাম না , জানলে খুব কম গুরুত্বপূর্ণ বৈঠকেও তিনি উপস্থিত হতেন ,  আমাদের বাসায় ছোট্ট পরিসরের বৈঠকেও তিনি উপস্থিত হয়েছেন ।  তার উপস্থিতি আমাদের মতো ননসিরিয়াসদের অ্যমেচার তৎপরতার উপর প্রচন্ড চপেটাঘাতের মতো লাগতো আর আমি তার কষ্টের জন্য অপরাধবোধে ভোগতাম ।

আমার দ্বিতীয় বিস্ময়, তার দুঃশ্চিন্তাহীন, প্রশান্ত, সদা আনন্দময় মুখায়বব ।  এতোসব অসুস্থ্যতা এক শরীরে ধারন করেও মানুষ কিভাবে এতা নির্মর, এতো প্রাণবন্ত, এতো কর্মচঞ্চল কিন্তু চিন্তা ও লক্ষ্যে এতো স্থির আর অবিচল থাকতে পারে তার ম্যাজিকটা আবিস্কার করা আমার পক্ষে এ জীবনে বোধহয় আর সম্ভব না।  আমি কর্ণেল তাহেরের সাহস দেখিনি, তার বিষয়ে পড়ে জেনেছি ।  আমি নিয়াজ পাশার সাহস নিয়ে কাউকে লিখতে দেখিনি কিন্তু আমি তা নিজে দেখার সৌভাগ্য পেয়েছি ।

আমরা যারা হাওর নিয়ে কাজ করি , আমরা যারা হাওরের প্রতি নিজেদের দায়বোধ করি , যারা হাওরকে ভালোবাসি, নিয়াজ পাশাকে ভালো না বেসে তাদের কোন পথ নাই । হাওর থেকে যেমন পানি ,  নদী ,  বৃষ্টি,  বাতাসকে আলাদা করা যাবেনা তেমনি হাওর থেকে নিয়াজ পাশাকেও আলাদা করার আর কোন পথ নাই ।  ভালো থাকুন নিয়াজ ভাই ।

লিখেছেনঃ  হাসনাত কাইয়ুম  | Facebook:  Hasnat Quaiyum 

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম