এস, ভি, সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়, কিশোরগঞ্জ

এটি কিশোরগঞ্জ শহরের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠাকাল ১৯৪৩। এই স্কুলটি কিশোরগঞ্জের মেয়েদের জন্য একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বহু পূর্ব থেকেই সুনাম অর্জন করে এসেছে। পড়া লেখা ছাড়াও ক্রীড়া এবং সাংস্কৃতিক কর্মকান্ডেও এস, ভি, সরকারী উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা কৃতিত্বের স্বাক্ষর রেখেছে।

কিন্তু পরিতাপের বিষয় এই যে, অনেক চেষ্টা করেও ঐতিহ্যমন্ডিত বিদ্যালয়টির ইতিহাসের প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করা যায়নি।।যাঁরা দায়িত্বপ্রাপ্ত ছিলেন এ পদে তাঁরা সফল হননি। স্কুলটির প্রথম নাম ছিল সরযূ বিদ্যা নিকেতন। যার সাহায্যে এটি স্থাপ্তিত হন তিনি হলেন অষ্টগ্রামের ইছাপুরের বাবু মহেন্দ্র দাস। তাঁর পরলোকগত স্ত্রী সরযূবালার নামানুসারে স্কুলটির নামকরণ করা হয়। এস, ভি, উচ্চ বিদ্যালয়টির সরকারী করণ হয় ১৯৬৮-তে।

বিদ্যালয়ের প্রথম সেক্রেটারী ছিলেন প্রকাশ চন্দ্র নন্দী বিএ, বিএল (১৯৪৩-৪৪)। প্রথম প্রধান শিক্ষক ছিলেন জগৎচন্দ্র চক্রবর্তী (১৯৪০-৪৮), বেগম রাজিয়া হুসাইন এম, এ, বি এড, (১৯৬২-৭৮) পর্যন্ত প্রধান শিক্ষিকা হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। বর্তমান প্রধান শিক্ষিকা মিসেস খাদিজা শহীদ, ১৯৮৩ থেকে কর্মরত রয়েছেন। উল্লেখ্য, মিসেস খাদিজা শহীদ (১৯৯৩) জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম