আব্দুল মোনায়েম খান

বাজিতপুর থানাধীন হুমাইপুর গ্রামে সাবেক পাকিস্তানের গভর্নর আব্দুল মোনায়েম খান জন্মগ্রহন  করেন ১৮৯৯ খ্রীঃ।প্রাথমিক শিক্ষা শেষ করেন বাজিতপুরে।ময়মনসিংহ জেলা স্কুল থেকে ১৯১৬ খ্রীঃ এন্ট্রাশ পাশ, ঢাকা কলেজ থেকে ১৯১৮ তে আই,এ এবং ১৯২০ এ স্নাতক ডিগ্রী লাভ করেন।১৯২০ খ্রীঃ কলিকাতা বিশ্ববিদ্যালয়র অধীনে আইন ডিগ্রী নেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হবার পর ১৯২৪-এ পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন ডিগ্রী লাভ করেন।

আব্দুল মোনয়েম খান ১৯২৭-এ ময়মনসিংহ বারে যোগদান করেন।১৯৩৫ এ ময়মনসিংহ জেলা মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক,১৯৪৭-এ পুনরায় জেলা মুসলিম লীগের সাধারণ সম্পাদক,১৯৬০-৬২ তে ময়মনসিংহ বার এসোসিয়েশনের সেক্রেটারী হন।তিনি পূর্ব পাকিস্তান মুসলিম লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এবং নিখিল পাকিস্তান মুসলিম লীগের কাউন্সিলর ছিলেন।

১৯৬২ খ্রীঃ পাকিস্তান  জাতীয় সংসদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সদস্য নির্বাচিত হন এবং পাকিস্তানের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হন।১৯৬২ এর ২৮ অক্টোবর প্রেসিডেন্ট আয়ূব খান কর্তৃক পূর্ব পাকিস্তানের গভর্নর নিযুক্ত হয়ে ১৯৬৯ এর ২৩ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেন।তিনি গভর্নর থাকা কালে ৬ দফা সহ পূর্ব পাকিস্তানের স্বায়ত্বশসন ও স্বাধীনতা আন্দোলনের বিরোধিতা করন।আজীবন তিনি দ্বিজাতিত্বে বিশ্বাসী ছিলেন।

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের বিরোধিতা করেন। ৭১-এর ১৩ অক্টোবরে তার বনানীস্থ বাস ভবনে মুক্তি বাহিনীর গেরিলাদের গুলিতে মারাত্নক আহত হন এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু বরন করেন।ময়মনসিংহ ও বাজিতপুরে গভর্নর থাকা কালে বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ড সম্পাদন করেন।

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম