ই-বুক রবীন্দ্রনাথ ঠাকুর

রবীন্দ্রনাথ ঠাকুর (৭ই মে, ১৮৬১ – ৭ই আগস্ট, ১৯৪১) (২৫শে বৈশাখ, ১২৬৮ – ২২শে শ্রাবণ, ১৩৪৮ বঙ্গাব্দ) বাংলার দিকপাল কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, গল্পকার, প্রাবন্ধিক ও দার্শনিক। তিনি গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি অভিধায় নন্দিত। ঊনবিংশ শতাব্দীর শেষ ও বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাংলা সাহিত্য ও সংগীতে রবীন্দ্রনাথ এক যুগান্তকারী পরিবর্তনের সূচনা করেন। গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য ১৯১৩ সালে সাহিত্য নোবেল পুরস্কার লাভ করেন তিনি। নোবেল ফাউন্ডেশন তাঁর এই কাব্যগ্রন্থটিকে বর্ণনা করেছিল একটি “গভীরভাবে সংবেদনশীল, উজ্জ্বল ও সুন্দর কাব্যগ্রন্থ” রূপে।

রবীন্দ্রনাথের জন্ম হয়েছিল কলকাতার এক পিরালী ব্রাহ্মণ পরিবারে। মাত্র আট বছর বয়সে তিনি প্রথম কাব্যরচনায় প্রবৃত্ত হন। 1887 সালে মাত্র ষোলো বছর বয়সে “ভানুসিংহ” ছদ্মনামে তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয়। প্রথম ছোটোগল্প ও নাটক রচনা করেন এই বছরেই। রবীন্দ্রনাথ ভারতে ব্রিটিশ শাসনের বিরোধিতা করে দেশের স্বাধীনতা আন্দোলনকে সমর্থন জানিয়েছিলেন। তাঁর মতাদর্শ প্রতিফলিত হয়েছে তাঁর বিচিত্র ও বিপুল সৃষ্টিকর্ম এবং তাঁর প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান বিশ্বভারতীর মধ্য দিয়ে।

বঙ্গীয় শিল্পের আধুনিকীকরণে তিনি ধ্রুপদি ভারতীয় রূপকল্পের দূরুহতা ও কঠোরতাকে বর্জন করেন। নানান রাজনৈতিক ও ব্যক্তিগত বিষয়কে উপজীব্য করে রচিত হয়েছে তাঁর উপন্যাস, ছোটোগল্প, সংগীত, নৃত্যনাট্য, পত্রসাহিত্য ও প্রবন্ধসমূহ। তাঁর বহুপরিচিত গ্রন্থগুলির অন্যতম হল গীতাঞ্জলি, গোরা, ঘরে বাইরে, রক্তকরবী, শেষের কবিতা ইত্যাদি। রবীন্দ্রনাথের কাব্য, ছোটোগল্প ও উপন্যাস গীতিধর্মিতা, সহজবোধ্যতা, ধ্যানগম্ভীর প্রকৃতিবাদ ও দার্শনিক চিন্তাধারার জন্য প্রসিদ্ধ। তাঁর রচিত গান আমার সোনার বাংলা ও জনগণমন-অধিনায়ক জয় হে যথাক্রমে বাংলাদেশ ও ভারত রাষ্ট্রের জাতীয় সংগীত।

 

রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা ডাঊনলোড করুনঃ

উপন্যাস

# বউ ঠাকুরনীর হাট # চোখের বালি  # মালঞ্চ # নৌকা ডুবি # প্রজাপতির নীড় বন্ধ # চার অধ্যায় # চতুরঙ্গ # দুইবোন  # ঘরে বাইরে  # শেষের কবিতা

  নাটক  

# শ্যামা  # শাপমোচন # বসন্ত # সারাবন গাথা  # ঋন শোধ  # শেষ বর্ষণ # রক করবী

ভ্রমন কাহিনীঃ

# পরশী #  পথের সঞ্চয়

ছোট গল্পঃ   

# বলয় # ডালিয়া # বিচারক # ডিটেক্টিভ # ভীখারিনী # দিদি # ছুটি # অপরিচিতা # বলায় # বস্তমী # অনাধিকার প্রবেশ # দান প্রতিদান # চড়ই ধন #ব্যবধান #অসম্ভব কথা #বদনাম # দেনা পাওনা # চিত্রকর # অধ্যাপক # লেব্রেটরী # কাবুলী ওয়ালা # ঘাটের কথা # গুপ্ত ধন # জীবিত ও মৃত # দৃষ্টি দান # কর্ম ফল # কঙ্কাল # কথা #ইচ্ছা পূরন # জগেশ্বরের যজ্ঞ  # জয় পরাজয়  # করুনা # ম্যানেজার বাবু # একটি আষাঢে গল্প  # দর্প হরণ  # দুর্বুদ্ধি # মাষ্টার মশাই  # শেষ কথা # সম্পাতি # শেষের রাত্রি # উদ্ধার #  ঊলু করের বিপদ # সদর ও অন্দর # তপশ্বিনী # পোষ্ট মাষ্টার # রবিবার # পাত্র ও পাত্রি অতিথি #  স্ত্রীর পাত্র # প্রতিবেশিণী # ঠাকুর দা

আর্টকেল

# চরিত্র পুজা # মানুষের ধর্ম নরব কবি ও অশিক্ষিত কবি ভারতবর্ষের ইতিহাস সফলতার শুদ্ধাপায়  # নারী (প্রবন্ধ) # ইম্পিরিয়ালিজম জাপান যাত্রী (প্রবন্ধ)  #  সত্যের অংশ  # ছাট ও বড়  #  বাঊলের গান  # হিন্দু মুসল্মান (প্রবন্ধ)

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম