পারভেজ চৌধুরী

পারভেজ চৌধুরী, জন্ম: কিরাটন, করিমগন্জ। বাবা: কবি মহিউদ্দিন চৌধুরী। পারভেজ চৌধুরী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে  স্নাতক ও স্নাতকোত্তর। ছ্ত্রাবস্থায় লিটলম্যাগ কর্মী, গ্রুপ থিয়েটার কর্মী ছিলেন। পেশাজীবনের শুরুতে পৃথিবীর বিভিন্ন দেশের প্রামাণ্য চিত্র নির্মাতাদের বাংলাদেশের স্থানীয় ব্যবস্থাপক ও সহকারী হয়ে কাজ করেছেন। তারপর  প্রখ্যাত প্রামাণ্য চিত্র নির্মাতা ফুয়াদ চৌধুরীর সহকারী।

ফিল্ম এন্ড টিভি প্রোগ্রাম কোম্পানী ইউনাইটেড নেটওয়ার্ক লিমিটেড (ইউ এন এল) এ যোগ দেন সহকারী প্রযোজক হিসাবে। সেখানে নির্মান করেন বাংলাদেশ ও পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন টেলিভিশন ও আর্ন্তজাতিক সংস্থা সমূহের জন্যে বেশ কিছু প্রামাণ্যচিত্র।  ১৯৯৭ সালে প্রযোজক হিসাবে যোগ দেন বাংলাদেশের প্রথম বেসরকারী টেরেস্ট্রেরিয়াল টেলিভিশন একুশে টেলিভিশনে। একুশে টেলিভিশনের শুরুর কার্যক্রম থেকে সমানতালে কাজ করেন সংবাদ ও সাম্প্রতিক ঘটনাবলী বিভাগ, শিক্ষা এবং সামাজিক ঘটনাবলী বিভাগ এবং বিনোদনমূলক অনুষ্ঠান বিভাগে।

সেখানে কাজ করেন বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থা, সাহায্য সংস্থা ও আর্ন্তজাতিক দাতা গোষ্ঠির সাথে।  আইডিয়া ডেভেলপ এবং প্রযোজনা করেন প্রান্তিক জনগোষ্ঠির অংশগ্রহনমূলক ও তাঁদের জনজীবন নিয়ে অনুষ্ঠান “দেশজুড়ে” যা পরর্বতি সময়ে তুমুল জনপ্রিয় অনুষ্ঠানে রূপ নেয়। বাংলাদেশের প্রথম আর্ন্তজাতিক ভ্রমন অনুষ্ঠান এছাড়াও প্রযোজনা করেছেন বিভিন্ন অনুষ্ঠানের পাচঁ শতাধিক এপিসোড। একুশে টেলিভিশনে কর্মকালে একান্ত নিবিড়ভাবে কাজ করেছেন আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিক একুশে টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক সাইমন ড্রিং এর সাথে।

একুশে টেলিভিশন বন্ধের পর যোগ দেন এন টিভিতে নির্বাহী প্রযোজক হিসাবে। শুরুর কার্যক্রম থেকে সেখানে প্রযোজনা করেন বাংলাদেশের প্রথম ও জনপ্রিয় প্রতিদিনের সান্ধ্য ও প্রভাতী অনুষ্ঠান শুভসন্ধ্যা ও আজকের সকাল। এছাড়াও প্রযোজনা করে অসংখ্য সরাসরি অনুষ্ঠান ও ইভেন্ট অনুষ্ঠান। প্রশাসনিক দায়িত্বসহ  নির্বাহী প্রযোজক হিসাবে নেতৃত্ব দেন নিয়মিত  প্রোডাকশন টিমের, অনুষ্ঠানের  সম্পাদকীয় নীতিমালা সংরক্ষন ও  সুপারভাইজ করেন তিন সহস্রাধিক বিভিন্ন অনুষ্ঠানের এপিসোড প্রযোজনা সহ নির্মান করেন নাটক। একুশে টেলিভিশন পুনরায় আসার পর যোগ দেন কমিশনিং এডিটর হিসাবে। সেখানে নেতৃত্ব দেন অনুষ্ঠান বিভাগের। প্রশাসনিক দায়িত্বসহ  সুপারভাইজ করেন প্রায় তিন সহস্রাধিক উন্নয়ন, বিনোদনমূলক, ধারাবাহিক নাটক সহ পূনার্ঙ্গ নাটকের। দেশ টিভিতে যোগ দেন অনুষ্ঠান বিভাগের উপ-প্রধান হয়ে। বর্তমানে কাজ করছেন অনুষ্ঠান বিভাগের প্রধান হিসাবে। নেতৃত্ব দেন অনুষ্ঠান বিভাগের। প্রশাসনিক দায়িত্বসহ  সুপারভাইজ করেন বিভিন্ন উন্নয়ন, বিনোদনমূলক, ধারাবাহিক নাটক সহ পূর্নাঙ্গ নাটকের।

বাংলাদেশে প্রথম প্রযোজনা করেন ফোনো লাইভ স্টুডিও কনসার্ট, সাদা মনের মানুষ সহ আরো অনেক জনপ্রিয় অনুষ্ঠানের। বাংলাদেশের  টেলিভিশনসমূহে যে বাংলা তারিখ দেখানো হয় তার প্রথম কনসেপ্ট ও এক্সিকিউশন করেন পারভেজ চৌধুরী। ভারত,চীন, অমিরিকা, থাইল্যান্ড, সিংগাপুর, হংকং, দুবাই, মধ্য এশিয়া বিভিন্ন দেশ সহ শুটিং করেছেন পৃথিবীর আরো বিভিন্ন দেশে। সাক্ষাৎকার নিয়েছেন পৃথিবীর স্বনামধন্য বিভিন্ন ব্যক্তিত্বের। বাংলাদেশের স্যাটেলাইট টেলিভিশন ও স্যাটেলাইট টেলিভিশন এর ধারা নিয়ে বাংলাদেশের জাতীয় সাপ্তাহিক, দৈনিক এ লিখেন নিয়মিতভাবে। প্রকাশিত কাব্যগ্রন্থ রয়েছে একাধিক।

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম