শফিক আলম মেহেদী

শফিক আলম মেহেদী ১৯৫৩ সালের ২০ মার্চ কিশোরগঞ্জ জেলার কটিয়াদিতে জন্মগ্রহন করেন। পিতা মরহুম সুলতান আহমেদ ভূঁইয়া একজন সরকারি চাকুরিজীবী ছিলেন। পিতার চাকুরির সুবাদে তার শৈশব ও কৈশোর কেটেছে দেশের বিভিন্ন স্হানে, সে সাথে প্রাথমিক শিক্ষা পর্বও। ১৯৭০ সালে কটিয়াদী পাইলট হাইস্কুল থেকে এসএসসি ও ১৯৭২ সালে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক এ্যাডমিনিস্ট্রেশনে এমএসএস এবং পরবর্তীতে আইনে স্নাতক ডিগ্রি লাভ করেন ।

শফিক আলম মেহেদী স্কুল জীবন থেকেই সাহিত্য অঙ্গনে পদচারণা ।তিনি সওর দশকের কবি হিসেবে পরিচিতি লাভ করেন ।এ পর্যন্ত অনেক গুলো কাব্যগ্রন্হ প্রকাশিত হয়েছে ।সে গুলোর মধ্যে রয়েছে- ‘মাধবী হ্রদয় মেহেদীর রং’(১৯৮৪), ‘বিরল নারী’ (১৯৯২), ‘কদমের গন্ধ নেই’ (১৯৯৪), ‘ছিন্নমেঘ’ (১৯৯৮), ‘মৃওিকা’ (২০০২) এবং ‘নির্বাচিত কবিতা’ (২০০৪) ।কবিতার জন্য তিনি ‘কবি জসিম উদ্দীন সাহিত্য পুরস্কার’ ‘কবি চন্দ্রাবতী স্বর্ণপদক’ অতীশ দ্বীপঙ্কর স্বর্ণপদক’সহ বিভিন্ন পুরস্কার লাভ করেন ।তিনি বাংলা একডেমির জীবন-সদস্য এবং বিশ্ব সাহিত্য কেন্দ্রের সাথে সক্রিয়ভাবে সম্পৃক্ত ।

বিশ্ববিদ্যালয় জীবনে সংবাদ সংস্হা ‘ইস্টার্ন নিউজ এজেন্সী’ (ENA)তে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি হিসেবে কর্মজীবন শুরু করেন ।১৯৮২ ব্যাচে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন ।পেশাগত জীবনে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট,এনডিসি,উপজেলা নির্বাহী অফিসার,ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার,মিলিটারী এস্টেটস অফিসার,অতিরিক্ত জেলা প্রশাসক,ডেপুটি স্পীকারের একান্ত সচিব,মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিচালক,পরিবেশ ও বন মন্ত্রনালয়ের উপ-সচিব,বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (FDC) এর পরিচালক,বস্ত্র দপ্তরের পরিচালক,গণগ্রন্হাগার অধিদপ্তরের পরিচালক পদে দায়িত্ব পালন করেছেন, সরকারের যুগ্ন-সচিব এবং যোগাযোগ মন্ত্রণালয় ।বর্তমানে বিমান সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন ।

সরকারি চাকরির পাশাপাশি তিনি শিক্ষা,সংস্কৃতি ও সমাজ উন্নয়নমূলক কর্মকান্ডের সাথে জড়িত ।বাংলাদেশ স্কাউটস এর ‘ডেপুটি ন্যাশনাল কমিশনার’ হিসেবে দীর্ঘদিন যাবত দায়িত্ব পালন করেছেন ।নিজ গ্রামে প্রতিষ্ঠা করেছেন দুটি বিদ্যালয়-‘হাজেরা সুলতান উচ্চ বিদ্যালয়’ ও ‘সুলতান ভূঁইয়া মেমোরিয়াল প্রাথমিক বিদ্যালয়’ ।

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম