শেখ রফি আহমেদ (লেজার বিজ্ঞানী-গবেষক)

শেখ রফি আহমেদ।আন্তর্জাতিক খ্যাতিসম্পন লেখক-গবেষক।এক সময়ে আনবিক শক্তি কমিশনের বৈজ্ঞানিক কর্মকর্তা,ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।ছোটবেলা থেকে অত্যন্ত মেধাবী শেখ রফি আহমেদ শিক্ষাও কর্মজীবনে প্রতিটি সিড়ি অতিক্রম করেছেন উজ্জল সাফ্যলের সঙ্গে।বাংলাদেশের বিজ্ঞান গবেষনার অবদান রয়েছে।লেজার রশ্মি বিষয়ে ব্যাপক গবেষণার প্রতিটি ক্ষেত্রে ইতিবাচক দৃষ্ঠিভঙ্গি রয়েছে তার।বিজ্ঞান বিষয়ে তার রয়েছে গভীর অনুসন্ধিৎসা।গবেষক লেখক হিসাবেও তিনি একজন বলিষ্ঠ লেখক। বিজ্ঞানের কঠিন জটিল বিষয়গুলো সরল বোধগম্য ভাষায় উপস্থাপনে তার জুড়ি নেই।খ্যাতিমান গবেষক রফি আহমেদ যুক্তরাজ্যর রয়েল মিলিটারী কলেজ অব সায়েন্স এবং বর্তমানে কার্নফিল্ড ইউনিভার্সিটিতে লেজার বিজ্ঞানী হিসাবে গবেষনা করেছেন।তিনি পেশা জীবনে অত্যন্ত সফল ব্যক্তিত্ব। শেখ রফি আহমেদ কর্নফিল্ড ইউনিভার্সটিতে স্টেক্টোস্কপি বিভাগের উচ্চতর গবেষনার শাখার প্রতিষ্ঠাতার প্রধান।তার জম্ম ১৯৪৩ সালে ২২ জলাই পিতার কর্মস্থল নেত্রকোনা শহরে।তার পৈতৃক নিবাস কিশোরগঞ্জ থানার জঙ্গলবাড়ি। পিতা মরহুম ডাঃখুরশেদ আহমেদ,মাতা মরহুমা মল্লিকা বেগম।

ভাইবোনঃ শেখ কবীর আহমেদ, শেখ সাব্বির আহমেদ, জরিনা ফারুক, লুৎফা তাহের।

স্ত্রীঃ ত্রস্টেল আহমেদ। বৃটিশ সরকারের অধীনে বৃদ্ধদের পুর্নবাসন প্রতিষ্ঠানের সমাজকর্মী হিসেবে কর্মরত। স্বামীর উথানে এবং সন্তানদের প্রতিষ্ঠায় অত্যন্ত নিষ্ঠাবান নারী।

সন্তানঃ ২ মেয়ে ,১ছেলে।ডাঃ সখিনা আহমেদ, জম্ম ও লেখাপড়া ইংল্যান্ডে ।বিবাহিতা।স্বামী ডাঃ ইউসুফ আহমেদ (স্কট-ডি-টয়)মার্চ ২০০০-এ বাংলাদেশে এসে তারা পরিণয় সূত্রে আবদ্ধ হয়।বর্তমানে স্বামী-স্ত্রী উভয়ই অস্ট্রেলিয়ায় বসবাস ও কর্মরত।এমা শিরিন আহমেদ।অক্সফোর্ড ইউনিভার্সিটি ইংল্যান্ড থেকে অর্থনীতিতে উচ্চশিক্ষা গ্রহন করেন।ইংল্যান্ডে একটি দাতব্য সংস্থায় গবেষক হিসাবে কর্মরত।বিবাহিতা।স্বামী ইব্রাহিম আহমেদ। ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন থেকে পর্দথবিজ্ঞানে এমএসসি ডিগ্রি অর্জনের পর কেমব্রিজ ইউনিভাসিটিতে পিএইচডি-রত।

শিক্ষা জীবনঃ বাবার বদলির চাকরির সুবাদে বিভিন্ন জায়গায় লেখাপড়ার সুযোগ হেয়েছে তার। প্রাথমিক শিক্ষা শুরু হয় করিমগঞ্জ হাইস্কুলে, কিশোরগঞ্জ। প্রথম শ্রেনী থেকে ৬ষ্ঠ শ্রেণী পর্যন্ত অধ্যয়ন।৭তম শ্রেনীতে অধ্যয়ন কিশোরগঞ্জ হাইস্কুল। কাটিয়াদী হাইস্কুল-এ নবম শ্রেণীতে র্ভতি।ম্যাট্রিকুলেশন কটিয়াদী হাইস্কুল, কিশোরগঞ্জ,১৯৫৯ সাল। এইচএসসি নটরডেম কলেজ, ঢাকা,১৯৬১ এমএসসি,পদার্থবিদ্যা,ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১৯৬৫ সাল। পিএইচডি ডিগ্রি, অক্সফোর্ড ইউনিভার্সিটি,১৯৬৭-১৯৭০। পোস্ট ডক্টরাল ফেলোশিপ, অক্সফোর্ড ইউনিভার্সিটি ১৯৭০-৭১ ।

মুক্তিযুদ্ধঃ মুক্তিযুদ্ধে লন্ডনে প্রবাসীদের সংগঠিত করে বিদেশীদের মাঝে জনমত সৃষ্ঠি করা এবং প্রবাসী সরকারের তহবিলে অর্থ সংগ্রহ করে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন।

বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে এটমিক এনার্জিতে চাকরি গ্রহণ করেন ১৯৬৫-৬৬ সালে ।এটমিক এনার্জি থেকে প্রেষণে ৬ মাস শিক্ষকতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগে ।ইংল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন,রয়্যাল মিলিটারি কলেজ অব সায়েন্স,লন্ডনে অন্যতম শীর্ষস্হানীয় গবেষক হিসেবে দায়িত্ব পালন ১৯৭১-৮৫ ।কার্নফিল্ড ইউনিভার্সিটি ইংল্যান্ড-এ লেজার বিজ্ঞানী হিসেবে গবেষণা করেন ১৯৮৫-৯৬ ।কার্নফিল্ড ইউনিভার্সিটি ইংল্যান্ড-এর অধীনে লেজার স্পেক্টরসকপি এর উপর গবেষণা শাখা প্রতিষ্ঠা করে তার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন ১৯৯২ অদ্যাবধি ।

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম