বেগম রাজিয়া হোসাইন

বেগম রাজিয়া হোসাইন,পিতা মরহুম আঃ হাকিম ভুঁইয়া, মাতা মরহুম নুরুননাহার, জম্ম ১৯৩৮ সালে ২ জানুয়ারি পৈতৃক নিবাস নুরুন নাহার ভবন কিশোরগঞ্জ সদরে।স্বামী আলহাজ মোহাম্মদ হোসাইন আলী।তিনি আবসরপ্রাপ্ত চাকুরিজীবী। কিশোরগঞ্জ সদরে।কিশোরগঞ্জ পৌরসভার সচিব ছিলেন।

শিক্ষাঃ ১৯৫৫ সালে কিশোরগঞ্জ এসভি উচ্চ বালিকা বিদ্যালয় থেকে প্রথম বিভাগে লেটার ও মেধাবৃত্তিসহ ম্যাট্রিক পাশ করেন। এই পরীক্ষায় তিনি মেয়েদের মধ্যে অষ্টম স্থান অধিকার করেছিলেন । তৎপূর্বে ৬ষ্ঠ ও ৮ম শ্রেনীতেও তিনি বৃত্তি পেয়েছিলেন । ১৯৫৭ সালে কিশোরগঞ্জ গুরুদয়াল কলেজ থেকে লেটার ও মেধাবৃত্তি বিভাগে আইএ পাস করেন।১৯৫৯ সালে বিএ পাশ করে ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শ্রেনীতে বাংলায় এমএ পাশ করেন।১৯৬০-৬১ সালে ময়মনসিংহ মহিলা শিক্ষক প্রশিক্ষণ কলেজ থেকে ২য় শ্রেনীতেও বিএড ডিগ্রী লাভ করেন এবং পরর্বতীতে প্রধান শিক্ষকের জন্য আয়োজিত শর্ট কোর্সসহ বয়স্ক শিক্ষা,  দূরশিক্ষন, পুস্টি ও শিশু শিক্ষা এবং অফিস বাব্যস্থাপনার উপর প্রশিক্ষণ গ্রহন করেন।১৯৪৭ সালে শিক্ষা বিভাগীয় পরীক্ষা পাশ করেন (বিসিআস)।

সাহিত্যকর্ম ও সম্পাদনাঃ

স্কুল জীবন থেকে তার লেখালেখি শুরু। কবিতা গল্প সবই লেখেন । প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৫৫সালে নবারুন পত্রিকায় ।‘শিরোনাম’বাংলা বর্ণমালা ও ‘আমার দেশ’। দেশের বিভিন্ন সাহিত্য পত্রিকা ও দৈনিকে তার লেখা প্রকাশিত হয় ।

রচিত ও প্রকাশিত গ্রন্থবালীঃ ‘বুকের ভিতরে নদী’-কাব্যগ্রন্থ (১৯৮৬),’ শিকড় সমুদ্র খুঁজছে’-কাব্যগ্রন্থ(১৯৮৭), ’ঘুম ভেঙে যায়’-কাব্যগ্রন্থ(১৯৮৭),’  গাঙ চিলের ঘর’-গল্পগ্রন্থ (১৯৮৮), ’ঘাসের নূপুর’-শিশু-কিশোর কাব্যগ্রন্থ(১৯৮৯),’  জোবেদা খানম’-জীবনীগ্রন্থ, বাংলা একাডেমী (১৯৯২), আলোকিত বর্ণমালা’-ভাষান্তর (১৯৯৩), ছোট্ট সোনার নাও’-শিশু- কিশোর কাব্যগ্রন্থ(১৯৯৩),’ ‘রোদ্দুর হেটে যায় অন্ধকারে’-কাব্যগ্রন্থ (১৯৯৭),’ পাতার শব্দে শব্দে’-কাব্যকনিকা (১৯৯৮), আমি তোমাকেই ভালবাসি’-গল্পগ্রন্থ(২০০১),’  শিল্পপতি জহুরুল ইসলাম’-জীবন চরিত সম্পাদিত (২০০১),’ ছোটদের বেগম রোকেয়া’(২০০২), তেপান্ততেরর মাঠ পেরিয়ে’-কিশোর উপন্যাস(২০০২), অন্তরঙ্গ উচ্চারন’-প্রবন্ধ (যন্ত্রস্থ),’সোনামণি বন্ধুরা শোনা,-শিশু- কিশোর শিক্ষাবই; বাংলা ব্যাকারণ ও রচনা বিচিত্রা (৭ম ও ৮ম শ্রেণী )১৯৮৬,  ব্যাকারণ ও রচনা (৬ষ্ঠ শ্রেণী ১৯৯৩, ভাষা প্রকাশ ও ব্যাকারণ ও রচনা (৫ম শ্রেণী) ১৯৯৬,সরস গল্প (৭ম শ্রেণীর দ্রুত পঠন) ১৯৯১, গল্প মেলা (৭ম শ্রেণীর দ্রুত পঠন) ১৯৯৮।  মুলকগ্রন্থ (যন্ত্রস্থ)।

স্কুল ছাত্র –ছাত্রীদের জন্য বইঃ বাংলা ব্যাকরণ ও রচনা বিচিত্রা (৭ম ও ৮ম শ্রেণী) ১৯৮৬ ব্যাকরণ ও রচনা (৬ষ্ঠ শ্রেণী) ১৯৯৩, ভাষা প্রকাশ ও ব্যাকরণ ও রচনা (৫ম শ্রেণী) ১৯৯৬ সরস গল্প (৭ম শ্রেণীর দ্রুত পঠন) ১৯৯১১ গল্প মেলা (৭ম শ্রেণীর দ্রুত পঠন) ৯৯৮ ।

 

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম