আসছে শব্দের চারগুণ গতিসম্পন্ন নতুন যাত্রীবাহী বিমান

জানা গেছে, ইউরোপিয় বিমান নির্মাতা প্রতিষ্ঠান ইএডিএস এর প্রস্তাবিত বিমানটি শব্দের গতিরও চারগুণ গতিতে ছুটবে। এর ফলে লন্ডন থেকে আটলান্টিক পাড়ি দিয়ে নিউ ইয়র্ক যেতে এর সময় লাগবে স্রেফ ঘন্টাখানেক।

কনকর্ড বহর অবসর নেয়ার পর সুপারসনিক বিলাসবহুল যাত্রীবাহী বিমান বা প্লেনের যে শুন্যতা তৈরি হয়েছিল, সেটি এবার দূর করতে এগিয়ে এসেছে ইউরোপিয়ান নির্মাতা ইএডিএস। সম্প্রতি জানা গেছে, ফ্রান্সের বিমান নির্মাতা ইএডিএস বা ‘ইউরোপিয়ান অ্যারোনটিক ডিফেন্স অ্যান্ড স্পেস কোম্পানি’ এমন একটি হাইপারসনিক যাত্রীবাহী বিমান তৈরি করছে যা শব্দের গতির চারগুণ গতিতে ছুটবে। খবর ডেইলি মেইল-এর।

ইএডিএস প্রতিষ্ঠানটির একটি শাখা ‘এয়ারবাস’ বর্তমানে সবচেয়ে বড় যাত্রীবাহী বিমান এ৩৮০ তৈরি করছে। প্রস্তাবিত বিমানটি তৈরি হলে গতিতেও অন্যান্য নির্মাতাকে টপকে যাবে ফরাসী এ প্রতিষ্ঠানটি। প্রস্তাবিত বিমানটি ঘন্টায় ৩ হাজার ১২৫ মাইল গতিতে আকাশে ছুটবে। এর ফলে লন্ডন থেকে আটলান্টিক পাড়ি দিয়ে নিউ ইয়র্ক যেতে এর সময় লাগবে স্রেফ ঘন্টাখানেক।

জানা গেছে, এই বিমানটি হবে সম্পূর্ণই পরিবেশবান্ধব এবং এতে শব্দও হবে কম। হাইপারসনিক প্যাসেঞ্জার জেট প্লেন হিসেবে এতে থাকবে তিন সেট ইঞ্জিন।

অবশ্য বিমানটির কোনো নাম এখনো প্রকাশ করেনি এর নির্মাতা প্রতিষ্ঠান ইএডিএস।

ইএডিএস-এর প্রকৌশলীরা বলছেন, এটি দেখতে কনকর্ডের মতো হলেও এর অ্যারোডায়নামিক কাঠামো একে পুরো আলাদা বৈশিষ্ট্য এনে দেবে। জ্বালানি হিসেবে হাইড্রোজেন এবং অক্সিজেনের মিশ্রণ ব্যবহার করায় এটি থেকে ক্ষতিকর কার্বন ডাই অক্সাইডের পরিবর্তে পানি নির্গত হবে।

জানা গেছে, আকাশে ওঠানামার সময় সাধারণ জেট ইঞ্জিন ব্যবহার করায় শব্দ হবে কম, আকাশে ওঠার পর চালক দ্বিতীয় সেট রকেট ইঞ্জিন চালু করবেন। এরপর চালু হবে র‌্যামজেট নামের ইঞ্জিন।

উল্লেখ্য, র‌্যামজেট বর্তমানে মিসাইলে ব্যবহার করা হয়। এর ইঞ্জিনের গতি শুরুতে কম থাকে তবে নির্দিষ্ট উচ্চতায় যাওয়ার পর হাজার মাইলের ওপরে গতি পায় ইঞ্জিনটি।

ইএডিএস-এর ইনোভেশন অ্যান্ড টেকনোলজি পরিচালক জিন বোটি জানিয়েছেন, ‘এটি কনকর্ড নয়, তবে এর চেহারা অনেকটা কনকর্ডের মতোই। তিনি বলেন, ষাটের দশকে বানানো কনকর্ড ডিজাইন হিসেবে যথেষ্টই স্মার্ট ছিল।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ১০০ যাত্রীর ভ্রমণ সুবিধাযুক্ত বিমানটি তৈরি হতে ৪০ বছর সময় লাগবে। তবে ড্রয়িং বোর্ড থেকে এ প্লেনটিকে আকাশে ওড়াতে খরচ হবে কয়েকশো কোটি ডলার।

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

আপনাকে কমেন্টস করতে হলে অবশ্যই লগইন করতে হবে লগইন

বিষয় ভিত্তিক পোষ্টগুলো

কারিগরি সহায়তায়:

বিজ্ঞাপন

প্রবেশ - কপিরাইটঃ ২০০৭ থেকে ২০১৪ | কিশোরগঞ্জ ডট কম