বাংলাদেশ পুলিশ বাহিনীর নতুন মহাপরিদর্শক (আইজি) হিসেবে নিয়োগ পেয়েছেন র‌্যাবের মহাপরিচালক হাসান মাহমুদ খন্দকার। বর্তমান আইজি নূর মোহাম্মদের চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে। নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, তাঁকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হবে।

গতকাল সোমবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে এ রদবদল করা হয়। ওই আদেশে র‌্যাবের ডিজি হিসেবে পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি মোখলেছুর রহমানকে নিয়োগ দেওয়া হয়। পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, পুলিশ বাহিনীর শীর্ষ পদে রদবদলের বিষয়টি অনেক দিন থেকেই শোনা যাচ্ছিল। তবে কে আইজি হিসেবে নিয়োগ পাবেন, তা নিয়ে জল্পনা-কল্পনা চলছিল। শেষ পর্যন্ত হাসান মাহমুদ পুলিশের সর্বোচ্চ এ পদে নিয়োগ পেলেন।

পুলিশের বর্তমান আইজি নূর মোহাম্মদ ২০০৭ সালের ২৯ জানুয়ারি ওই পদে যোগ দেন। তিন বছর সাত মাস তিনি দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর যে কজন পুলিশ কর্মকর্তা দীর্ঘ সময় দায়িত্ব পালন করেন, নূর মোহাম্মদ তাঁদের অন্যতম। দায়িত্ব পালনের সময় তিনি পুলিশ বাহিনীর সংস্কারসহ আধুনিকায়নের জন্য নানা পদক্ষেপ নেন। কিন্তু নানা প্রতিকূলতায় তিনি সফল হতে পারেননি। সর্বশেষ, জেলা প্রশাসকদের সম্মেলনে পুলিশের ব্যাপারে দেওয়া বক্তব্যের প্রতিবাদে তিনি সংবাদ সম্মেলন করায় সরকারের একটি অংশ ক্ষুব্ধ হয়।

পুলিশের নতুন আইজি হাসান মাহমুদ খন্দকার বিসিএস (পুলিশ) ব্যাচের সদস্য হিসেবে ১৯৮৪ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। টাঙ্গাইলে এএসপি (সার্কেল) হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন। এরপর ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিসি, অতিরিক্ত পুলিশ সুপার সিলেট, টাঙ্গাইলের পুলিশ সুপার, ঢাকা মহানগর পুলিশের উপপুলিশ কমিশনার, খুলনা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার, পুলিশ একাডেমির অধ্যক্ষ, ডিআইজি (প্রশাসন), বিশেষ শাখার প্রধানসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর মিরপুর ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন।হাসান মাহমুদ দুই সন্তানের জনক। তাঁর সহধর্মিণী রোমাইসা সামাদ সমাজকর্মী হিসেবে একটি গবেষণাপ্রতিষ্ঠানে কর্মরত। হাসান মাহমুদ রংপুর জেলার পীরগাছায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম খন্দকার আবুল হাসেম পুলিশ কর্মকর্তা ছিলেন।