রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ (জন্ম: ১৮৫৬ সালের ১৬ অক্টোবর, মৃত্যু: ১৯৯১ সালের ২১ জুন) প্রতিবাদী রোমান্টিক কবি ও গীতিকার। আশির দশকে কবিকণ্ঠে কবিতা পাঠে যে কজন কবিতাকে শ্রোতাপ্রিয় করে তোলেন তিনি তাদের অন্যতম। যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সে মাঠে আজ বসে নেশার হাট, বাতাসে লাশের গন্ধ তার জনপ্রিয় কবিতার মধ্যে অন্যতম। কবির স্মরনে মংলার মিঠেখালিতে গড়ে উঠেছে রুদ্র স্মৃতি সংসদ।

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্ম তার পিতার কর্মস্থল বরিশাল জেলায় । তাঁর মূল বাড়ি বাগেরহাট জেলার মংলা উপজেলার মিঠেখালি গ্রামে। তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ভালো আছি ভালো থেকো সহ অর্ধ শতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। ঢাকা ওয়েস্ট এন্ড হাইস্কুল থেকে ১৯৭৩ সালে এসএসসি এবং ১৯৭৫ সালে এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্সসহ এমএ পাস করেন।

১৯৮১ সালে বহুল আলোচিত নারীবাদী লেখিকা তসলিমা নাসরিনকে বিয়ে করেন। ১৯৮৬ সালে তাদের দাম্পত্য জীবনের অবসান ঘটে। ব্যক্তিগত ও সাংসারিক জীবনে বিভিন্ন ধরনের কষ্ট সয়ে সয়ে সাহসের বীজ বুনেছেন তিনি।

প্রকাশিত গ্রন্থ # কবিতা

উপদ্রুত উপকূল (১৯৭৯), ফিরে পাই স্বর্ণগ্রাম ১৯৮২, মানুষের মানচিত্র (১৯৮৪), ছোবল (১৯৮৬), গল্প (১৯৮৭), দিয়েছিলে সকল আকাশ (১৯৮৮), মৌলিক মুখোশ (১৯৯০)

নাট্যকাব্য #  বিষ বিরিক্ষের বীজ
পুরস্কার- মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার (১৯৮০)