তাড়াইল উপজেলার তালজাঙ্গা বাজারে সরকারি জায়গা দখল করে তালজাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ের জন্য পাকা ভবন নির্মাণের কাজ শুরু করা হয়েছে। এতে এলাকার লোকজনের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সরেজমিনে তালজাঙ্গা বাজারে গতকাল বুধবার সকালে গিয়ে দেখা গেছে, বাজারের পূর্ব দক্ষিণ-কোনা ঘেঁষে নির্মাণ করা হচ্ছে পাকা ভবন। শ্রমিকদের জিজ্ঞাসা করা হলে তাঁরা জানান, এখানে আওয়ামী লীগের কার্যালয় করা হচ্ছে। কাজের তদারক করছেন তালজাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু জাহেদ ভূঁইয়া। স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, ‘নেতারা কোনো অনুমতি না নিয়েই সরকারি জায়গায় ভবন নির্মাণ করছেন।’ স্থানীয় ভূমি অফিস সূত্রে জানা গেছে, ১ নম্বর খতিয়ানের (খাস) ৫০৪ নম্বর দাগে তালজাঙ্গা মৌজায় তালজাঙ্গা বাজারের আওতাধীন ভূমিতে স্থানীয় আওয়ামী লীগের নেতারা এ ভবন নির্মাণ করছেন। ভূমি কার্যালয়ের পক্ষ থেকে মৌখিকভাবে নিষেধ করার পরও তাঁরা নির্মাণকাজ চালিয়ে যাচ্ছেন।

ভূমি কার্যালয়ের কর্মকর্তা আবু জাহেদ বলেন, ‘আমি ভবন নির্মাণ না করার জন্য স্থানীয় নেতাদের বলেছি। কিন্তু তাঁরা নিষেধ অমান্য করে কাজ করে যাচ্ছেন।’  ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু জাহেদ ভূঁইয়া ওই জায়গায় আওয়ামী লীগের কার্যালয় করার বিষয়টি নিশ্চিত করে বলেন, সবার সঙ্গে কথা বলে এটা করা হচ্ছে। সরকারি জায়গায় অনুমতি ছাড়া এ ধরনের স্থাপনা করা যায় কি না জিজ্ঞাসার জবাবে তিনি বলেন, ইউনিয়ন সভাপতির নামে জায়গাটির বন্দোবস্ত প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। তবে ইউনিয়ন ভূমি কার্যালয় থেকে বন্দোবস্তের প্রক্রিয়ার বিষয়টি ভিত্তিহীন বলে জানানো হয়। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুল খালেক খান বলেন, এখানে আগেও আওয়ামী লীগের কার্যালয় ছিল, এখনও তা-ই করা হচ্ছে।

সহকারী কমিশনারের (ভূমি) দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও তাড়াইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহিরুল ইসলাম বলেন, কোনো অনুমতি ছাড়া সরকারি জায়গায় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান স্থাপনা নির্মাণ করতে পারে না।সুত্রঃ প্রথম আলো