সম্প্রতি মার্কিন কার জায়ান্ট ফোর্ড সম্পূর্ণ নতুন মডেলের দুই ইঞ্জিনবিশিষ্ট, আকষর্ণীয় গড়নের নতুন একটি গাড়ি বাজারে আনার ঘোষণা দিয়েছে। জানা গেছে, নতুন এ গাড়িতে ফোর্ডের বর্তমান গাড়িগুলোর তুলনায় সম্পূর্ণ নতুন ফ্রন্ট গ্রিল, আলাদা ফ্রন্ট বাম্পার এবং এলইডি লাইট সিস্টেম থাকছে যা দিনের বেলাও চলবে। খবর টেলিগ্রাফ অনলাইনের।
https://i0.wp.com/tech.bdnews24.com/images/imgAll/fordMondeo0407b.jpg?w=1080
সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, ফোর্ড মন্ডেও নামের এ গাড়িটির কেবিনে থাকবে একটি নতুন সেন্টার কনসোল, অ্যাম্বিয়েন্ট লাইটিং, একটি সেন্ট্রাল ওভারহেড কনসোল এবং দুইদিক থেকেই খোলা যায় এমন দরজার হাতল। এতে আরো থাকছে গাড়ির পেছন দিকে নতুন ভাবে বিন্যস্ত করা এবং নতুন ডিজাইনের ব্যাক লাইট।
ফোর্ডেও বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, গাড়ির নতুন এসব উপকরণ গাড়ির ‘প্রিমিয়াম’ বাড়াবে। এছাড়াও গাড়িতে থাকছে নতুন স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম এবং প্রিমিয়াম সাউন্ড সিস্টেম। এতে ২৬৫ ওয়াট ক্ষমতাসম্পন্ন ৮ চ্যানেলের অ্যামপ্লিফায়ার এবং ১.৭ লিটার সাবউফার।
সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, নতুন এ গাড়ির ইঞ্জিন হবে ১৯৭বিএইচপি ২.২লিটার ডিউরাটর্ক টিডিসিআই ডিজেল এবং নতুন ২৩৬বিএইচপি ইকোবুস্ট টার্বোচার্জড পেট্রোল।
ফোর্ড সিইও জন ফ্লেমিং এর বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ফোর্ড মন্ডেও হবে যথেষ্ট স্মার্ট, নিরাপদ এবং পরিবেশবান্ধব।
জানা গেছে, মন্ডেও গাড়ি চালাতে ড্রাইভারদের সাহায্যে লেন ডিপারচার ওয়ার্নিং, ড্রাইভার অ্যালার্ট এবং অটো হাই বিমও থাকছে। এছাড়াও ব্লাইন্ড স্পট ইনফরমেশন সিস্টেম, স্পিড লিমিটার, রিয়ার ডোর পাওয়ার চাইল্ড লক এবং রিয়ার ভিউ ক্যামেরা।
জানা গেছে, এ বছরের আগস্টেই মস্কো মোটর শোতে দেখানো হবে এ গাড়িটি।