সম্প্রতি গুগল আর্থ-এর ৩.১ সংস্করণ অবমুক্ত করেছে গুগল। জানা গেছে, এটি আইফোন ৪-এ ব্যবহার করা যাবে এবং এর মাধ্যমে পৃথিবীর সমুদ্রের তলদেশও ভ্রমণ করা যাবে। খবর ম্যাশএবল-এর।  ম্যাশএবল জানিয়েছে, প্রথমবারের মতো গুগল আর্থের আইওএস সংস্করণে রেটিনা ডিসপ্লে সাপোর্ট যোগ করেছে গুগল। এর ফলে, আরও স্বচ্ছ ও উন্নততর ছবি দেখা যাবে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে। প্রথমবারের মতো সমুদ্র তলদেশ দেখার সুবিধা যোগ হওয়ায় গুগল আর্থ ভক্তদের জন্য এটি একটি সুখবর বলেই মনে করেন অনেকে।

জানা গেছে, ‘ওশন’ নামের নতুন লেয়ার ব্যবহার করলে প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক মহাসাগরসহ বেশ কিছু সাগরের তলদেশের চিত্র দেখা যাবে এবং সেসব এলাকা সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। এসব তথ্যের বেশিরভাগই সিলভিয়া আর্থ অ্যালিয়েন্স এবং উইকিপিডিয়া থেকে আনা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, এক মাস আগে গুগল আর্থের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনে এই ওশন লেয়ারটি যোগ করা হয়। এতে করে আইফোন বা আইপ্যাডের সংস্করণের চেয়ে এগিয়ে যায় অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। এবার আইফোন ও আইপ্যাডের সংস্করণে ওশন লেয়ার যোগ করে দুই প্লাটফর্মের গুগল আর্থ অ্যাপ্লিকেশনের মধ্য সমতা আনলো এ অনলাইন জায়ান্ট।

বিডি নিউজ২৪