অসুস্থ গুরুর মাংস বিক্রির সময় ঢাকার অদূরে সাভারে গ্রেপ্তার করা হয়েছে দুজনকে, জব্দ করা হয়েছে দেড় মণ মাংস।দেশের বিভিন্ন স্থানে অ্যানথ্রাক্স ছড়িয়ে পড়ায় তা প্রতিরোধে পদক্ষেপের অংশ হিসেবে বুধবার সাভারে প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তারা অভিযান চালায়।

সাভার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ফরহাদুল আলম সাংবাদিকদের জানান, গেন্ডা বাসস্ট্যান্ডের একটি মাংসের দোকান থেকে দেড় মণ গরুর মাংস জব্দ করা হয়। গ্রেপ্তার করা হয় মাংস ব্যবসায়ী বিল্লাল হোসেন (৩৫) ও দ্বীন ইসলাম (৩০) কে। তিনি বলেন, অ্যানথ্রাক্স নিয়ে দেশে উচ্চ সতর্কতা জারির পর থেকে সাভারের প্রতিটি কসাইখানা পরিদর্শন করে জবাইয়ের আগে গরু পরীক্ষা করে সুস্থ গরুর সার্টিফিকেট দেওয়া হচ্ছে।

গেন্ডার ওই মাংস পরীক্ষার পর অসুস্থ গরুর বলে সনাক্ত করা হয় বলে ফরহাদ জানান। তবে তা তড়কা বা অ্যানথ্রাক্স আক্রান্ত গরুর কি না, তা এখনো নিশ্চিত হতে পারেননি কর্মকর্তারা। গ্রেপ্তারকৃতরা জানিয়েছেন, তারা ওই মাংস ঢাকার পোস্তগোলার একটি কসাইখানা থেকে নিয়ে আসেন।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাব্বী মিয়া সাংবাদিকদের বলেন, “অ্যানথ্রাক্স দেখা দেওয়ার পর প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি রাখা হচ্ছে।” গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সাভার থানার ওসি মাহবুবুর রহমান।

বিডিনিউজ২৪