বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিয়ার রহমান বলেছেন, আগামী ২১ জুলাই কৃষি ঋন নীতিমালা ঘোষনা করা হবে। এবছর ১২ হাজার কোটি টাকারও বেশি কৃষি ঋন দেওয়া হবে।

ঢাকামুখী উন্নয়ন নয়, অঞ্চল ভিত্তিক ও কৃষি নির্ভর উন্নয়নের উপর জোর দিয়ে তিনি বলেন, “কেন্দ্রীয় ব্যাংক কৃষকের সঙ্গে আছে।”

শুক্রবার বিকেল সাড়ে ৪টায় বরিশাল সার্কিট হাউস সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

আতিউর রহমান বলেন, ব্যাংকগুলোকে ক্ষুদ্র ঋণ দেয়ার প্রতি আরও নজর দিতে হবে। বিশেষ করে নারী উদ্যোক্তাদের এগিয়ে নেওয়ায় ভূমিকা রাখতে হবে।

মতবিনিময় সভায় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর মুরশিদ কুলী খান, বরিশালের জেলা প্রশাসক এসএম আরিফ-উর রহমান, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিচ খান, এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নূরুল আমীন ও বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখার উপ-মহাব্যবস্থাপক গোলাম মোস্তফা উপস্থিত ছিলেন।

এরপর সন্ধ্যায় বরগুনার উদ্দেশ্যে রওয়ানা হন গর্ভনর। শনিবার সকাল ৯ টায় বরগুনা সদর উপজেলার কুমড়াখালী-ফুলতলা গ্রামে রিসোর্স ডেভলপমেন্ট ফাউন্ডেশনের (আরডিএফ) উদ্যোগে সৌর বিদ্যুৎ সেচ প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

আরডিএফ’র প্রধান নির্বাহী কর্মকর্তা এম গোলাম মোস্তফা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সৌর শক্তি ব্যবহারের মাধ্যমে সেচ পদ্ধতির এই নতুন কৌশল কৃষি উৎপাদনে এক ইতিবাচক ভূমিকা পালন করবে। দেশে এই প্রথম ৬ ইঞ্চি ব্যসার্ধের পাইপের মাধ্যমে সোলার ইরিগেশন সিস্টেম চালু হচ্ছে।

কুমড়াখালী-ফুলতলা গ্রামের ৮৩ জন কৃষকের ৪০ একর কৃষি জমি অন্তর্ভূক্ত করে যাত্রা শুরু করছে এই প্রকল্প।

প্রতিদিন ৮ লাখ লিটার পানি এই পদ্ধতির মাধ্যমে উত্তোলন করা সম্ভব হবে।