কম্পিউটারের ধীর গতির কারণে অতিরিক্ত চাপের মধ্যে আছেন? এর ফলে আপনি ‘আওয়ারগ্লাস বা বালিঘড়ি সিনড্রোম’ এ ভুগতে পারেন।

সাধারণত নতুন তথ্য, ছবি, গান বা ভিডিও নামানো নিয়ে কম্পিউটার ব্যবহারকারীরা অতিরিক্ত চাপে ভোগেন।

স�প্রতি ইন্টেল পরিচালিত এক জরিপে দেখা গেছে, ৬৬ শতাংশ কম্পিউটার ব্যবহারকারী যন্ত্রটির ধীরগতি নিয়ে কোনো না কোনো ভাবে চাপের মধ্যে রয়েছেন। আর ২৩ শতাংশ তাদের চাপকে মাত্রাতিরিক্ত বলে আখ্যা দিয়েছেন।

জরিপের ফলাফল উদ্ধৃত করে ইন্টেলের আগনেস কেওয়ান বলেন, “আমরা ৪১ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্যবহারকারী পেয়েছি যারা জানিয়েছেন, ওগুলো পেতে তাদের অপেক্ষা করতে হয় যা তাদের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করছে।”

কেওয়ান জানান, তথাকথিত ‘আওয়ারগ্লাস বা বালিঘড়ি সিনড্রোম’ হচ্ছে হতাশার একটি সমন্বিত রূপ বা ভ্রম যা কম্পিউটার ব্যবহারকারীদের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে। এর ফলে ব্যবহারকারীরা যখন কোনো তথ্যের জন্য অপেক্ষা করেন তখন কম্পিউটারের পর্দায় ছোট্ট বালিঘড়ি ঘুরতে দেখেন।

তিনি বলেন, “মাত্রাতিরিক্ত চাপে ভোগেন এমন ব্যবহারকারীদের চার শতাংশ জানিয়েছেন, হাতে সময় নেই অথচ এক থেকে তিন ঘণ্টা পর্যন্ত তারা অপেক্ষা করতে বাধ্য হচ্ছেন। এই অচলাবস্থা তাদের মধ্যে এমন চাপ সৃষ্টি করে যা সহ্যের সীমা ছাড়িয়ে যায়।”

ইন্টেলের জন্য হ্যারিস পোল যুক্তরাষ্ট্রের ২ হাজার ৩১৫ জনের মধ্যে এ জরিপটি পরিচালনা করেছে।

ইন্টেলের মতে, কম্পিউটার ব্যবহারকারীরা গড়ে প্রতিদিন ১৩ মিনিট তথ্য পাওয়ার জন্য অপেক্ষা করে। এ হিসাব অনুযায়ী বছরে ৩ দিন তারা শুধু অপেক্ষা করেই কাটাচ্ছে।