অক্টোপাস পলের সেমিফাইনাল জয়!

বার্লিন: পল এক বিস্ময়ের নাম! কোন মানুষ নয়, অ্যাকুরিয়ামে থাকা আট পা বিশিষ্ট একটি অক্টোপাস। ভবিষ্যৎ বলায় তুখোড় পারদর্শী। ফুটবল বিষয়ে অগাধ জ্ঞান! বিশ্বকাপ নিয়ে যাই ভবিষ্যবাণী করেছে। ফলেছে হুবহু।

ইংল্যান্ড বংশোদ্ভূত এই জার্মান প্রাণীটি স্পেন-জার্মানির মধ্যকার সেমিফাইনাল নিয়ে জয় পরাজয়ের হিসেব কষে দিয়েছিলো। জয় দেখিয়েছিলো স্পেনের। তার গণনাই শেষ পর্যন্ত সত্যি হয়েছে।

খেলার আগের দিন পলের গণনা জার্মানের কয়েকটি টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করে। অনেকেই তখন উড়িয়ে দিয়েছিলো পলের সিদ্ধান্তকে। বোদ্ধারা মতামত দিয়েছিলেন জার্মান ফুটবল দল সব ভুল প্রমাণ করে দেবে। কারণ ২০০৮ সালেও এরকম ভবিষ্যবাণী করে হেরে গিয়েছিলো পল। টিভি ধারাভাষ্যকাররা হয়তো বুঝতে পারেননি দুই বছরে অনেকটা পরিপক্ক হয়ে উঠেছে অমেরুদন্ডী এই গনক। নিখুত গণনা শিখে গেছে এরই মধ্যে।

বিধি বাম এবার পলের কথা সত্য হওয়ায় তার ওপর চটেছে মিডিয়া। ডার ওয়েস্টার্ন প্রত্রিকাটি এই অপয়া পলকে ভেজে সামুদ্রিক সালাদ বানানোর পরামর্শ দিয়েছে। এখানেই ক্ষান্ত হয়নি। পত্রিকাটি বলেছে, এটিকে হাঙ্গরের কাছে ছেড়ে দিতে।

পলের সামনে দু’টি প্ল্যাস্টিকের জার রাখা হয়। একটি জার্মানি আর অপরটি স্পেনের পতাকা খচিত। দুইটিতে খাবার ছিলো। কিন্তু পল স্পেনের জার থেকে খাবার বেছে নেয়। এভাবেই বেরিয়ে আসে জয় পাচ্ছে স্পেন। অর্থাৎ যে পাত্রের খাবার পছন্দ করে পল বিশ্বকাপে ম্যাচ জেতে সেই দল।

পলের ভবিষ্যবাণী জার্মানদের ক্ষেপিয়ে তুললেও খুশি হবে স্প্যনিশরা।