কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের বৌলাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গতকাল বুধবারের পরিবেশ ছিল অন্য রকম। কারণ, সেখানে সমবেত হয়েছিলেন স্কুলের শিক্ষার্থীদের মায়েরা। উপলক্ষ ‘মা সমাবেশ’। ‘ছাত্র, শিক্ষক, অভিভাবক সবার সদিচ্ছা নিশ্চিত করতে পারে মানসম্মত প্রাথমিক শিক্ষা’ স্লোগান সামনে রেখে গতকাল সেখানে ব্যতিক্রমী এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক) কিশোরগঞ্জ ও টিআইবি যৌথভাবে এই মা সমাবেশের আয়োজন করে। সমাবেশে উপস্থিত ছিলেন ৩০০ জনেরও বেশি মা।

প্রাণবন্ত এই সমাবেশে সব মা হাত উঠিয়ে বৌলাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মানে তাঁদের সন্তুষ্টির কথা ব্যক্ত করেন। সনাক, কিশোরগঞ্জের শিক্ষাবিষয়ক উপকমিটির আহ্বায়ক মুক্তিযোদ্ধা অধ্যাপক আবদুল গনি তাঁর বক্তব্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী পাস করায় শিক্ষক ও অভিভাবকদের অভিনন্দন ও কৃতজ্ঞতা জানান।

প্রধান শিক্ষক নাদিরা বেগম অভিভাবকদের উদ্দেশে বলেন, ‘আপনার সন্তান স্কুল থেকে বাড়ি ফেরার পর কমপক্ষে দুই ঘণ্টা তার পড়ার টেবিলে বসা নিশ্চিত করুন। তাহলেই দেখবেন, আপনার সন্তানের লেখাপড়ার প্রতি আগ্রহ বাড়ছে।’ পাশাপাশি সন্তানদের সময়মতো স্কুলে পাঠানোরও আহ্বান জানান তিনি। মা সমাবেশে সভাপতিত্ব করেন বৌলাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি জিয়া উদ্দিন। সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্কুলের সহকারী শিক্ষক রেখা রানী, টিআইবির এরিয়া ম্যানেজার রাজেশ অধিকারী ও এক শিক্ষার্থীর মা বেদেনা আক্তার।
উল্লেখ্য, সর্বশেষ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় বৌলাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। ৩৪ জন শিক্ষার্থী পেয়েছে প্রথম বিভাগ। ইউনিয়নের চারটি বৃত্তির মধ্যে তিনটিই পেয়েছে এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

প্রথম আলো-২২-০৭-২০১০