বিশ্বকাপ ফুটবলের ‘এইচ’ গ্রুপ থেকে দ্বিতীয় পর্বে উঠেছে স্পেন এবং চিলি। শুক্রবার প্রিটোরিয়ায় গ্র”পের শেষ ম্যাচে চিলির বিপক্ষে ২-১ গোলে জেতে স্পেন। হেরেও চিলি উঠে গেছে শেষ ষোলতে।

ব্লুমফন্টেইনে গ্র”পের আরেক ম্যাচে সুইজারল্যান্ডকে আটকে দিয়েছে হন্ডুরাস। অমীমাংসিতভাবে শেষ হয় খেলা। কোনো পক্ষই গোল করতে পারেনি।

এইচ গ্র”পে ৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে পরে চিলি হয়েছে রানার্স-আপ। চার পয়েন্ট নিয়ে এরপরই রয়েছে সুইজারল্যান্ড। এক পয়েন্ট নিয়ে সবার নিচে আছে হন্ডুরাস।

দ্বিতীয় পর্বে স্পেন মুখোমুখি হচ্ছে পর্তুগালের। গ্র”প রানার্স-আপ চিলির প্রতিপক্ষ পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

দ্বিতীয় পর্বে উঠতে হলে জিততেই হবেÑএমন শর্ত সামনে রেখে শুক্রবার খেলতে নামে স্পেন। তাই তো প্রথম মিনিট থেকেই গোলের জন্য মরিয়া হয়ে উঠে ইউরোপ চ্যাম্পিয়নরা। গোল পেয়ে যেতে পারতো তারা খেলার চার মিনিটেই। জেরার্ড পিকের কাছ থেকে বল পেয়ে প্রচণ্ড শট নিয়েছিলেন ফার্নান্দো তোরেস। কিন্তু বলটি কোনো রকমে মাঠের বাইরে পাঠিয়ে দলকে বিপদমুক্ত করেন চিলির রক্ষণভাগের খেলোয়াড়।

স্পেনের কোচ বিসেন্তে দেল বস্কে এ ম্যাচে ডেভিড ভিয়া এবং ফার্নান্দো তোরেসকে খেলিয়েছেন আক্রমণভাগে।

আক্রমণাত্মক ফুটবল খেলার সুফলও পায় স্পেন। ২৪ মিনিটে এগিয়ে যায় তারা। মাঝ-মাঠ থেকে বল নিয়ে চিলির সীমনায় ঢুকে পড়েন তোরেস। তার সামনে তখন একজনই, চিলির গোলরক্ষক ক্লাদিও ব্র্যাভো। বক্স থেকে বেরিয়ে বল বিপদ মুক্ত করার চেষ্টা করেন তিনি। সেই চেষ্টায় সফল হলেও বল গিয়ে পড়ে ডেভিড ভিয়ার পায়ে। তার সামনে তখন ফাঁকা পোস্ট। ৪৫ গজ দুর থেকে বাঁ পায়ের শটে নিশানা খুজে নিতে ভুল করেননি ভিয়া (১-০)।

এটি এবারের বিশ্বকাপে ডেভিড ভিয়ার তৃতীয় গোল।

খেলার ৩৭ মিনিটে আরো এগিয়ে যায় স্পেন। ব্যবধান বাড়ান চোট সেরে যাওয়ায় মাঠে নামা আন্দ্রেস ইনিয়েস্তা। ডেভিড ভিয়ার কাছ থেকে বল পেয়ে গোল করেন তিনি।

শুধু পিছিয়ে পড়া নয়, দ্বিতীয় গোল হজম করার সঙ্গে সঙ্গে ১০ জনের দল হয়ে যায় চিলি। খেলায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মার্কো এসত্রাদা।

খেলার ৪৯ মিনিটে ব্যবধান কমায় চিলি। গোল করেন বদলি খেলোয়াড় রডরিগো মিলার।

কিন্তু ফিফা র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্পেনের বিপক্ষে এরপর আর গোল পায়নি অষ্টাদশ দল চিলি। তবে ১০ জনের দল নিয়েও সমানে লড়ে গেছে তারা।

বিশ্বকাপে দক্ষিণ আমেরিকার দেশগুলোর বিপক্ষে স্পেনের রেকর্ড খুব একটা ভালো ছিলনা। সর্বশেষ ১২ ম্যাচের মধ্যে জেতে মাত্র ৪টিতে।