অ্যানড্রইড অপারেটিং সিস্টেম বিশ্বব্যাপী রীতিমতো ঝড় তুলেছে। ল্যাপটপ, নোটবুক কিংবা স্মার্টফোন সব পণ্যই যার ছোঁয়ায় অপ্রতিরোধ্য হয়ে উঠছে। এ খতিয়ানে প্রযুক্তিপণ্য নির্মাতা প্যানাসনিকও নাম লিখিয়েছে।

অ্যানড্রইডযুক্ত নতুন ব্র্যান্ড কৌশল নিয়ে ট্যাবলেট পিসির বাজার অচিরেই প্রবেশ করবে প্যানাসনিক। আনুষ্ঠানিকভাবে সংবাদমাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়।

ব্যক্তি, বাণিজ্যিক এবং সরকারি কাজে সহজেই মানিয়ে নিতে সক্ষম এমন মডেলের ট্যাবলেট পিসির মডেল তৈরি করেছে প্যানাসনিক। নাম টাফবুক।

এ টাফবুকের মূল বৈশিষ্ট্য ১০ ইঞ্চি পর্দা, এক্সজিএ মাল্টিটাচ প্যানেল এবং জিপিএস সুবিধা। সঙ্গে থাকছে থ্রিজি বা ফোরজি মডেম ব্যবহারের ঐচ্ছিক সুবিধা। তবে নির্মাতা সূত্র জানিয়েছে, এ ট্যাবলেট পিসির ব্যাটারির মানোন্নয়নে তোশিবা কারিগরি সহায়তা দিয়েছে।

বিশ্লেষকদের ভাষ্যমতে, ল্যাপটপ এবং নোটবুকের তুলনায় ট্যাবলেট পিসির ব্যাটারি লাইফ দীর্ঘস্থায়ী হয়। এটি ট্যাবলেট পিসির জনপ্রিয়তা অন্যতম কারণ। এছাড়াও তুলনামূলক খুদে যন্ত্র (হালকা) এবং দ্রুত কার্যক্ষমতাও ট্যাবলেট পিসির দ্রুত বাজার সম্প্রসারণের মূল মন্ত্র।

এ মুহূর্তে কোনো সুনির্দিষ্ট দিনক্ষণ না থাকলেও এ বছরের শেষভাগে এ অ্যানড্রইড টাফবুক বিশ্ববাজারে আত্মপ্রকাশ করবে। ইনফোকম সূত্র মতে, অ্যানড্রইড আর ট্যাবলেট পিসির ভিন্নতায় প্যানাসনিক বৈচিত্র্যকে পুঁজি করতে চাইছে। তবে এ সমীকরণ সফলে সময়ের অপেক্ষায় থাকতে হবে।

বাংলানিউজ