ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের একটি পরমাণু অস্ত্র তৈরি প্রকল্পের চত্বরে পরমাণু তেজস্ক্রিয় একটি ইঁদুরকে হন্যে হয়ে খুঁজছে কর্তৃপক্ষ।ওয়াশিংটনের হ্যানফোর্ড নিউকিয়ার প্ল্যান্টের মেঝেয় ইঁদুরের তেজস্ক্রিয় বিষ্ঠা দেখতে পাওয়ার পর ঘুম হারাম হয়ে গেছে সেখানকার কর্মীদের। সুস্পষ্টভাবেই ধারণা করা হচ্ছে, ইঁদুরটির গায়ে পরমাণু তেজস্ক্রিয়তা কাজ করছে।

মাত্র সপ্তাহ দুয়েক আগে এই প্ল্যান্টে এমন একটি ইঁদুর ধরা পড়ার পর নতুন করে ইঁদুরের বিষ্ঠা দেখতে পেলেন তারা।কর্মীরা গোটা প্ল্যান্ট জুড়ে ৬০টি ইঁদুর ধরার ফাঁদ পেতেছেন। কিন্তু গেলো কয়েকদিনে ধরা পড়েছে মাত্র দুটি ইঁদুর যার একটিরও শরীরে পরমাণু তেজষ্ক্রিয়তার প্রমাণ মেলেনি। আবিষ্কৃত বিষ্ঠা থেকে ধারণা করা হচ্ছে ইঁদুরটি তরল তেজস্ক্রিয় কোনো পদার্থ খেয়ে কিংবা পান করে ফেলেছে।

তবে এতে সাধারণ মানুষের কোনোভাবে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই বলেই মনে করে ওয়াশিংটনের স্বাস্থ্য মন্ত্রণালয়। তারা বলছে, ইঁদুরটি সাধারণের জন্য কোনো বিপদ ডেকে আনবে বলে আমরা মনে করি না। ১৯৪৪ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্রের প্রধান যোগানদার ছিলো এই হ্যানফোর্ড। এ কারখানাতেই তৈরি হয় বিশ্বের প্রথম পরমাণু বোমাটি। এছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের নাগাসাকিতে ফেলা ফ্যাট ম্যান বোমার উৎপাদনকারী প্রতিষ্ঠান এই হ্যানফোর্ড।

২৩ বছর আগে প্রকল্পটি পরিত্যক্ত ঘোষণা করা হলেও এখনো এর শত শত কোটি গ্যালন তরল বর্জ্য, লাখ লাখ টন ভারি বর্জ্য অপসারণের কাজ চালিয়ে যাচ্ছে সেখানকার কর্মীরা। অশোধিত ইউরেনিয়াম থেকে তেজস্ক্রিয় প্লুটোনিয়ামে রূপান্তরিত করে বোমা তৈরির মহাযজ্ঞে এসব বর্জ্য সৃষ্টি হয়।ধারণা করা হচ্ছে এমন তরল কিংবা ভারি কোনো তেজস্ক্রিয় প্লুটোনিয়াম খেয়ে ফেলতে পারে ইঁদুরটি।

-bdnews24.com