ঢাকায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ল্যাপটপ মেলা। ‘ঢাকা ল্যাপটপ মেলা-২০১০’ শিরোনামের এ মেলা চলছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হারমনি হলে। গতকাল বুধবার সকালে মেলার উদ্বোধন করেন আইন, বিচার ও সংসদবিষয়ক প্রতিমন্ত্রী কামরুল ইসলাম। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার জন্য যা যা করা সম্ভব, সব কিছুই করা হবে। ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার জন্য তরুণেরা সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে। বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তাফা জব্বার বলেন, দেশে ই-কমার্স চালু, ইউনিকোড কনসোর্টিয়ামের পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করা তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে অনেক বড় সাফল্য। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীম প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার জন্য তরুণ প্রজন্মকে কাজে লাগানোর আহ্বান জানান।
উদ্বোধনের পর বেলা সাড়ে ১১টার দিকে মেলা প্রাঙ্গণ সবার জন্য খুলে দেওয়া হয়। প্রথম দিনেই মেলায় বেশ ভিড় দেখা গেছে। এ লেভেল উত্তীর্ণ ধানমন্ডির ইকরামুল ইসলাম বলেন, মেলায় পছন্দের ল্যাপটপ খুঁজে পেতে সুবিধা অনেক বেশি। মেলা উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান মূল্যছাড় দিচ্ছে। রয়েছে বিশেষ ছাড় ও উপহার।
গ্লোবাল ব্র্যান্ড (প্রা.) লিমিটেড আসুস ও ডেলের ল্যাপটপে সুবিধা দিচ্ছে। মেলায় আসুসের নয়টি মডেলের ল্যাপটপ, দুটি ই-পিসি নেটবুক কম্পিউটার দেখানো হচ্ছে। আসুস ল্যাপটপের সঙ্গে রয়েছে ঢাকা-কাঠমান্ডু-ঢাকা এয়ার টিকিট পাওয়ার সুযোগ। টেকনোএজ করপোরেশন লিমিটেডের পরিচালক (অপারেশন) মোসাদ্দেক হোসেন খান জানান, বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপের সঙ্গে রয়েছে ছাড় ও উপহার। মেলার প্রবেশমূল্য ২০ টাকা। মেলা খোলা থাকবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত।