সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক তার কম বয়সী গ্রাহকদের অনলাইন নিরাপত্তা বাড়াতে একটি বিশেষ বাটন সংযুক্ত করতে রাজি হয়েছে। এই বাটনে ক্লিক করে কম বয়সী গ্রাহকেরা সাহায্য চাইতে পারবে। শিশু সুরক্ষা নিয়ে কাজ করে, যুক্তরাজ্যের এমন একটি সংস্থা সম্প্রতি এ কথা জানায়। চাইল্ড এক্সপ্লয়টেশন অ্যান্ড অনলাইন প্রটেকশন সেন্টার (সিইওপি) নামের ওই সংস্থাটি দীর্ঘদিন ধরে এ ব্যাপারে প্রচারণা চালিয়ে আসছিল।

অনলাইনে কোনো ব্যক্তির সন্দেহজনক আচরণ দেখলে শিশু ও কিশোর-কিশোরীরা ওই নিরাপত্তা বাটনে ক্লিক করে রিপোর্ট করতে ও সাহায্য চাইতে পারবে। ১৩ থেকে ১৮ বছর বয়সী গ্রাহকদের লক্ষ্য করে ফেসবুক এই বিশেষ বাটন সংযুক্ত করছে। সিইওপির প্রধান নির্বাহী কর্মকর্তা জিম গ্যাম্বেল বলেন, ‘আমার ধারণা, এটি খুব কার্যকর একটি বাটনে পরিণত হবে এবং যে উদ্দেশ্যে এটি ফেসবুকে সংযোজন করা হচ্ছে, সে উদ্দেশ্য পূরণ হবে।’ গত বছরের শেষ নাগাদ অ্যাশলেইগ হল নামের ১৭ বছরের এক কিশোরীর সঙ্গে ফেসবুকে এক যুবকের পরিচয় হয়। যুবকটি ফেসবুকে নিজের পরিচয় দেয় একজন তরুণী হিসেবে।

পরে ওই যুবক ওই কিশোরীকে অপহরণের পর ধর্ষণ এবং হত্যা করে। এ ঘটনার পর ফেসবুকে এ ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়ার জন্য চাপ বাড়তে থাকে। ইউরোপে ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট জোয়ানা শিল্ডস বলেন, ‘লোজকন যাতে অনলাইনে নিরাপদ থাকতে পারে, সে জন্য আমরা নানা উপায় খুঁজে বের করার চেষ্টা করছি।