বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় পর্বে উঠে গেছে তিন বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও আফ্রিকার দেশ ঘানা।

জোহানেসবার্গের সকার সিটি স্টেডিয়ামে ঘানার বিপক্ষে ১-০ গোলের জয় দিয়ে শেষ ষোলতে খেলা নিশ্চিত করে জার্মানি। কিন্তু হেরেও ডি গ্র”প থেকে গোল গড়ে এগিয়ে থেকে তাদের সঙ্গী হয়েছে ঘানা।

এমবোমবেলা স্টেডিয়ামে গ্র”পের অন্য খেলায় সার্বিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতেও বিদায় নিতে হয় অস্ট্রেলিয়াকে। সেইসঙ্গে সম্ভাবনা জাগিয়েও শেষমেশ গ্র”পের শেষ দল হিসাবেই বিদায় নিতে হচ্ছে সার্বিয়াকে।

৬ পয়েন্ট নিয়ে জার্মানি গ্র”পের শীর্ষে। ৪ পয়েন্ট নিয়ে ঘানা দ্বিতীয় স্থানে। সমান সংখ্যক পয়েন্ট নিয়েও অস্ট্রেলিয়া গোল গড়ে পিছিয়ে থাকার কারণে তালিকার তিন নম্বরে স্থান পেয়েছে। ৩ পয়েন্ট নিয়ে সার্বিয়ার স্থান সবার নিচে।

দ্বিতীয় পর্বে গ্র”প চ্যাম্পিয়ন জার্মানি মুখোমুখি হবে সি গ্র”পের রানার্স-আপ ইংল্যান্ডের। ঘানার প্রতিপক্ষ একই গ্র”পের যুক্তরাষ্ট্র।

দ্বিতীয় পর্বের টিকিট পেতে জার্মানির প্রয়োজন ছিল ড্র। এ অবস্থায় প্রথমার্ধে বেশ কিছু ভালো আক্রমণ তৈরি করলেও গোলের দেখা পায়নি তারা।

যদিও ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো জামার্নি। কিন্তু সুযোগ নষ্ট করেন লুকাস পোডলস্কি।

একইভাবে ৪৪ মিনিটে আবারো গোলের সহজ সুযোগ এসে যায় জার্মানির। কিন্তু বাস্তিন সোয়েস্টিগারের ফ্রি-কিক ঘানার বার পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায় মাঠের বাইরে।

খেলার ৫১ মিনিটে ম্যাচে ব্যবধান গড়ে দিতে পারতেন ঘানার কোয়াদো আসামো। সতীর্থ আসামো জিয়ানের দুরন্ত পাসের বলটি জার্মান গোলরক্ষককে একা পেয়েও জালে জড়াতে পারেননি তিনি। গোলরক্ষক ম্যানুয়েল নিওয়ারের পায়ে প্রতিহত হয় বলটি।

তবে ৬০ মিনিটে ঠিকই গোলের দেখা পেয়ে যায় জার্মানি। প্রায় ২৫ গজ দূর থেকে আচমকা পোস্টে শট নেন জার্মানির ফুটবলার মেসুত ওজিল। তার ওই বাঁয়ের তীব্র শট ঘানার গোলরক্ষক কিংসনকে বোকা বানিয়ে আশ্রয় নেয় জালে (১-০)।

এর এক মিনিট পরই সমতা আসতে পারতো ম্যাচে। প্রিন্স টেগোর হেড প্রায় আশ্রয় নিচ্ছিল জার্মানির জালে। কিন্তু কর্নারের বিনিময়ে সেই আক্রমণ সামাল দেন রক্ষণভাগের খেলোয়াড় জেরোমি বোয়েটাং।

৬৬ মিনিটে আবারো সমতার সুযোগ এসে যায় ঘানার সামনে। আইয়ু’র শট যাচ্ছিল জার্মানির পোস্টে। কিন্তু এবার ত্রাণকর্তা অধিনায়ক ফিলিপ লাম।

এদিকে, জার্মানির বিপক্ষে ৩৭ বছরের মধ্যে প্রথম জয় পেয়ে সার্বিয়ার আত্মবিশ্বাস ছিল তুঙ্গে। কিন্তু বৃহস্পতিবার এমবোমবেলা স্টেডিয়ামে ডি’ গ্র”পের অন্য খেলায় সে আত্মবিশ্বাস কাজে লাগলো না।

প্রথমার্ধ গোলশূন্য থাকার পর সার্বিয়ার বিপক্ষে খেলার ৬৯ মিনিটে গোলের দেখা পায় অস্ট্রেলিয়া। লাল কার্ডের শাস্তি কাটিয়ে মাঠে ফিরেই টিম কাহিলের দুর্দান্ত গোল।

এই গোলের ধাক্কা সামলে ওঠার আগেই আরো পিছিয়ে পড়ে সার্বিয়া। এবার গোলদাতা ব্রেট হলমান (২-০)।

৮৪ মিনিটে খেলায় উত্তেজনা ফিরিয়ে আনেন সার্বিয়ার মার্কো পানতেলিক। ব্যবধান কমান তিনি (১-২)।