ফেসবুকে বন্ধুদের মধ্যে থেকে বেছে নিয়ে সহজেই আলাদা ব্যক্তিগত গ্রুপ তৈরি করা বা এই গ্রুপের মধ্যে পোস্ট করা সবকিছু সহজেই ডাউনলোড করার অপশন যোগ হচ্ছে সোশাল নেটওয়াকিং সাইট ফেসবুকে। খবর বিবিসি অনলাইনের।সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, ফেসবুকে নতুন এই ফিচার বিষয়ে জানিয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জুকারবার্গ।
 
জুকারবার্গ জানিয়েছেন, এই ফিচার চালু হবে ০৬ অক্টোবরের পরে। এই অপশন চালু হলে প্রাইভেসি সমস্যার সমাধান হবে। অনেকে এটাকে প্রাইভেসি সমস্যা বলে মনে করলেও আমার কাছে সমস্যাটিকে আরো বেশি কিছু মনে হয়েছিলো। তাই এই অপশনগুলো ফেসবুকের সবচেয়ে বড়ো সমস্যাটি দূর করতে সমর্থ হবে।

জানা গেছে, এই ফিচার চালু হলে ফেসবুক ব্যবহারকারির ইচ্ছানুসারেই গ্রুপ ভাগ করতে পারবেন। তিনি তার ইচ্ছানুসারেই বন্ধুদের ফ্যামিলি, কলিগ, স্কুল ফ্রেন্ড বা যে কোনো গ্রুপেই রাখা যাবে। আর এই গ্রুপের মাধ্যমেই বিশেষ তথ্য শেয়ার বা গ্রুপ চ্যাট করতে সক্ষম হবেন। সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, গ্রুপ ফিচার ছাড়াও ‘ডাউনলোড ইয়োর ইনফরমেশন’ নামের আরেকটি ফিচার যোগ হচ্ছে ফেসবুকে। এই ফিচারটির সাহায্যে  ফেসবুক থেকে নির্দিষ্ট পোস্ট বা ছবি  জিপ ফাইল আকারে ডাউনলোড করা যাবে। আর  এই অপশন ব্যবহার করে ডাউনলোড করতে হলে অ্যাকাউন্ট সেটিংসে যেতে হবে। সেখানে থাকা ডাউনলোড বাটনটিতে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে।

জানা গেছে, এই নতুন ফিচারগুলোসহ একটি অ্যাপ্লিকেশন ড্যাশবোর্ড চালু হচ্ছে ফেসবুকে। এই ড্যাশবোর্ডের মাধ্যমে সহজেই জানা যাবে কোন ইনফরমেশন অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর চালু আছে।

-বিডিনিউজ24