সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক চালু করার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অবিলম্বে ফেসবুক চালু করার দাবিতে গতকাল রোববার অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এর আগে ফেসবুক বন্ধের প্রতিবাদে শনিবার রাতে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ করেন।
ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার কথা বলে গত শনিবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ফেসবুক সাময়িক বন্ধ করে দেয়। শনিবার সন্ধ্যা থেকে বাংলাদেশ থেকে কেউ আর ফেসবুক ব্যবহার করতে পারছে না।
গতকাল মানববন্ধন শেষে আয়োজিত সমাবেশে বক্তারা অভিযোগ করেন, বাংলাদেশকে পাকিস্তান-আফগানিস্তান বানানোর চেষ্টা চলছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসে সরকার এখন মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে। তাঁরা বলেন, ধর্মভিত্তিক কয়েকটি ক্ষুদ্র দলের দাবির মুখে ফেসবুক বন্ধের সরকারি সিদ্ধান্ত সাম্প্রদায়িক শক্তিকেই উসকে দেবে। সরকারের এ ধরনের উদ্যোগ মেনে নেওয়া যায় না বলে বক্তারা মন্তব্য করেন।
সমাবেশে অবিলম্বে ফেসবুক চালু না হলে আন্দোলনের হুমকি দেওয়া হয়।
এদিকে বিটিআরসির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা প্রথম আলোকে বলেন, আপত্তিকর লিঙ্কগুলো বন্ধ করে দেওয়ার জন্য ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি পাঠানো হয়েছে। তারা যদি লিঙ্কগুলো বন্ধ করে দেয়, তবে সরকার ফেসবুক খুলে দেবে। কিন্তু কত দিনে সেটা সম্ভব হবে, তা নিশ্চিত করে বলতে পারেননি ওই কর্মকর্তা।
বিটিআরসির কর্মকর্তারা মনে করছেন, গতকাল রোববার যুক্তরাষ্ট্রে সাপ্তাহিক ছুটি ছিল। তাই আজ সোমবার এ ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষের কোনো জবাব পেতে পারেন বলে বিটিআরসির কর্মকর্তারা আশা করছেন।
এদিকে গতকাল বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ছাত্রসংগঠন পৃথক বিবৃতিতে অবিলম্বে ফেসবুক খুলে দেওয়ার দাবি জানিয়েছে।
তিন দিনের রিমান্ডে মাহাবুব: প্রথম আলোর আদালত প্রতিবেদক জানান, ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার আপত্তিকর ছবি ও ব্যঙ্গাত্মক মন্তব্য প্রকাশ করার অভিযোগে গ্রেপ্তার হওয়া তরুণ মাহাবুব আলম ওরফে রডিনকে তিন দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।
গতকাল রোববার সূত্রাপুর থানার পুলিশ তথ্যপ্রযুক্তি আইন ও পাসপোর্ট আইনে দায়ের করা মামলায় তাঁকে সাত দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করে। মহানগর হাকিম মো. নজরুল ইসলাম তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। শনিবার ভোরে পুরান ঢাকার ওয়ারীর র‌্যাংকিন স্ট্রিট এলাকা থেকে র‌্যাব তাঁকে গ্রেপ্তার করে।