গুগল অদম্য। এটা নিছক কোনো সুনাম নয়। বরং গুগল নিজেকে সব ধরনের ভোক্তা সেবার শীর্ষে নিয়ে যেতে চাইছে। আর তাই কিনে নিচ্ছে মটোরোলাকে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানিয়েছে, ১ হাজার ২৫০ কোটি ডলারের বিনিময়ে মটোরোলার মবিলিটি স্বত্ত্ব কিনে নিচ্ছে গুগল। এর ফলে মটোরোলার ৬৩ ভাগ বাণিজ্যিক শেয়ার গুগলের আয়ত্ত্বে চলে যাচ্ছে।

অ্যানড্রইড সিস্টেমকে পুঁজি করে গুগল এবং মটোরোলা অচিরেই স্মার্টফোনের বিশ্বে চমকের আভাস দিয়েছে। এরই মধ্যে এ উদ্দেশ্য দু প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ের নির্বাহী কর্মকর্তারা প্রাথমিক চুক্তিও স্বাক্ষর করেছেন।

গুগলের সিইও ল্যারি পেজ জানান, এ চুক্তির ফলে আগামীর বিশ্বকে নতুন অবয়বের এবং জাদুকরী অপারেটিং সিস্টেমযুক্ত স্মার্টফোন উপহার দেবে গুগল এবং মটোরোলার যৌথ উদ্যোগ। এর ফলে ইকোসিস্টেমের অ্যানড্রইড অপারেটিং সিস্টেম স্মার্টফোনেই উপভোগ হবে।

গুগল গুরু ল্যারি পেজ এ চুক্তির প্রসঙ্গে বলেন, এর ফলে স্মার্টফোনের বিশ্বে বৈপ্লবিক কিছু পরিবর্তন ভোক্তাদের নাদালে আসবে। আর এর সুফল ভোগ করবেন ভোক্তা, বিপণন সহযোগী এবং মানোন্নয়করা।

এ চুক্তির ফলে গুগল আনুষ্ঠানিকভাবে স্মার্টফোনের ব্যবসায় নিজেদের অবস্থান নিশ্চিত করল। এ উদ্যোগ স্মার্টফোনের বাজারে অ্যাপলের জন্য প্রতিযোগিতার আবহ সৃষ্টি করবে বলে বিশেষজ্ঞেরা ধারণা করছেন।

 

বাংলা নিউজ