মধ্যপ্রাচ্যের দুটি দেশে নিরাপত্তা বিষয়ক আইন ভঙ্গের অভিযোগে ব্ল্যাকবেরির বেশ কিছু সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এ নিয়ে বেকায়দায় পড়েছে ব্ল্যাকবেরি সেটের নির্মাতা প্রতিষ্ঠান রিসার্চ ইন মোশন [রিম]। সৌদি সরকার ব্ল্যাকবেরির মেসেজিং সেবা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। চলতি মাসের শেষের দিকে সৌদিতে বল্গ্যাকবেরির ই-মেইল এবং ইনস্ট্যান্ট মেসেজিং সেবা বন্ধ করা হবে বলে জানিয়েছেন সৌদি টেলিযোগাযোগ কমিশনের একজন মুখপাত্র।
জাতীয় নিরাপত্তা সংস্থার সিদ্ধান্ত অনুযায়ী এ সেবা বন্ধ করা হচ্ছে বলে জানান তিনি। এদিকে সংযুক্ত আরব আমিরাত ইতিমধ্যেই বল্গ্যাকবেরির বেশকিছু সেবা বন্ধ করে দিয়েছে। মূলত ব্ল্যাকবেরি সেটের ইন্টারনেট ভিত্তিক সুবিধার মাধ্যমে জাতীয় নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ গোপন তথ্য বিদেশে পাচারের অভিযোগে সেবাগুলো বন্ধ করা হয়েছে বলে জানা গেছে। আরব আমিরাতের টেলিকমিউনিকেশন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের প্রধান মোহাম্মেদ আল ঘানেম জানান, বল্গ্যাকবেরির হ্যান্ডসেটের ইনস্ট্যান্ট মেসেজিং [আইএম], ই-মেইল এবং ইন্টারনেট ব্রাউজিং সুবিধা আইন পরিপন্থী।
এ জন্যই এ সেবাগুলো বন্ধ করে দেওয়া হচ্ছে। সেলফোন অপারেটরদের মাধ্যমে এ সেবাগুলো বন্ধ করা হয়েছে। তবে এ বিষয়ে ব্ল্যাকবেরির নির্মাতা প্রতিষ্ঠান রিমের কোনো বক্তব্য পাওয়া যায়নি। এদিকে ভারতের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাও বল্গ্যাকবেরির বেশকিছু সেবা বন্ধের পরিকল্পনা করছে। এছাড়া অন্য কয়েকটি দেশে বল্গ্যাকবেরির সেবা নিষিদ্ধের বিষয় আলোচনা হলেও আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দেওয়া হয়নি।  -সমকাল