এখনও ডোমেইন সুবিধাকে কাজে লাগিয়ে তথ্যপ্রচার অব্যাহত রেখেছে উইকিলিকস। এরই মধ্যে যুক্তরাষ্ট্র এবং চীনসহ বিশ্বের বহুদেশে এ ওয়েবসাইটের সম্প্রচার বন্ধের সব চেষ্টাই বিফল হয়েছে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সব ধরনের নিরাপত্তা সংস্থাগুলো উইকিলিকসকে সাইবার আক্রমণ ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর বলে অভিহিত করেছে। এ তথ্য প্রমাণপত্র আক্রমণে পুরো বিশ্বের কাছে রাতারাতি ভিলেন বনে গেছে যুক্তরাষ্ট্র।

এ হিসেবে পুরো বিশ্বই এখন উইকিলিকস এর দিকে তাকিয়ে। এ মুহূর্তে তাই উইকিলিকসকে নতুন করে পরিচয় দেওয়ার কোনো প্রয়োজন নেই। বিশ্বশাসক হিসেবে পরিচিত খোদ যুক্তরাষ্ট্রই পড়েছে উইকিলিকসের তান্ডবলীলার মুখে। এ নিয়ে জল্পনা-কল্পনার কোনো অন্তই নেই। চলছে এর বিরামহীন উন্মদনার ছোটাছুটি।

এ ছোটাছুটি কিন্তু তথ্যপ্রযুক্তিনির্ভর। এর আগে বিশ্বে কোনো একক ওয়েবসাইটে প্রমাণপত্রনির্ভর নথি সম্প্রচার নিয়ে এত বেশি তোলপাড় হয়নি বলে অনলাইন নিরাপত্তা সংশ্লিষ্ট বিশ্লেষকরা অভিমত প্রকাশ করেছেন।

বিশ্বের বহু দেশের কাছ থেকে প্রক্সি ডোমেইন এবং সার্ভারকেন্দ্রিক সহায়তা দেওয়া হচ্ছে বলে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থাগুলো অভিযোগ তুলেছে। তবে বহুল আলোচিত উইকিলিকস প্রধান জুলিয়ান অ্যাসাঞ্জ অবশ্য এ তথ্য প্রচারকে তথ্য অধিকার বলে সংবাদমাধ্যমে জানিয়েছেন।

অন্যদিকে এভরিডিএনএস সূত্র জানিয়েছে, এরই মধ্যে উইকিলিকস ডটঅর্গ সাইটটিকে সাইবার ক্রাইমের আওতাভুক্ত করা হয়েছে। এর প্রেক্ষিতে সাইটটি সম্প্রচার রোধে ডোমেইন এবং সার্ভার বন্ধ করে দেওয়া হয়। কিন্তু বিকল্প সার্ভার ব্যবহার করে উইকিলিকস তার সম্প্রচার ফিরিয়ে আনে।

সম্প্রচার ফিরিয়ে আনতে উইকিলিকস তার নিউমেরিক্যাল আইপি (ইন্টারনেট প্রোটোকল) অ্যাড্রেস মুহূর্তে মুহূর্তে বদলাতে থাকে। ফলে এর সম্প্রচার কোনোভাবেই বন্ধ করা যাচ্ছে না। এ নিয়ে চলছে নানামুখী তোড়জোড়।

সম্প্রচার বন্ধ করে দেওয়ার পর উইকিলিকস সুইডিসনির্ভর www.wikileaks.ch এ সাইটের মাধ্যমে তাদের সম্প্রচার ফিরিয়ে আনে। নেটকনেক্স ওয়েব হোস্টিং প্রতিষ্ঠানের পরিচালক সেবাস্তিঁয়ে ল্যাতিনে এ তথ্য স্বীকার করেন।

উল্লেখ্য, সিএইচ ডোমেইনটি এভরিডিএনএস এর নিবন্ধিত একটি ডোমেইন। সব মিলিয়ে শুধু প্রমাণপত্র প্রচারে নয়, বরং উইকিলিকস বন্ধ করতে যুক্তরাষ্ট্র এখন পুরো অনলাইন বিশ্বের পেছনে পেছনে ছুটছে।

তবে এ যাত্রায় যুক্তরাষ্ট্র খুব সহজেই পার পাবে বলে মনে করছেন না অনলাইন নিরাপত্তা সংশ্লিষ্ট গবেষক এবং বিশ্লেষকরা।

ইন্টারনেটভিত্তিক নিরাপত্তা প্রতিষ্ঠান সোপহসের গবেষক ফ্রাসার হাওয়ার্ড জানান, এভরিডটডিএনএস এর থেকে উইকিলিকস এর ডোমেইন অনিবন্ধিত করা একটি ক্ষুদ্র উদ্যোগ মাত্র। এ ঘোষণা দিয়ে এ সাইট এ মুহূর্তে বন্ধ করা সহজ নয়।

জুলিয়ান অ্যাসাঞ্জ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে জানিয়েছেন, ‘হিস্টোরি উইল উইন’। ইতিহাসের জয় হবে। পৃথিবী সুন্দর এবং বসবাসযোগ্য হবে। আর এ সবকিছুই নির্ভর করছে আমাদের উপর।

অন্য একটি গণমাধ্যমে তিনি জানিয়েছেন, ইতিহাসের সত্যগুলোকে খুব বেশি দিন ধামাচাপা দিয়ে রাখা সম্ভব নয়। তাই ইতিহাসের সত্যগুলোর মুখোমুখী হওয়ার ক্ষমতা ইতিহাস সৃষ্টিকারীর থাকা উচিত।

সাব্বিন হাসান
বাংলানিউজটোয়েন্টিফোর.কম