গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম বিভিন্ন ট্যাবলেট কম্পিউটারে ব্যবহারের পর প্রথমবারের মতো টেলিভিশনে ব্যবহৃত হতে যাচ্ছে। স্যামসাং ইলেকট্রনিক্স অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর টেলিভিশন বাজারে ছাড়তে যাচ্ছে। স্যামসাংয়ের এ টেলিভিশন ইন্টারনেটের মাধ্যমে ভিডিওচিত্র প্রদর্শন করবে। ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব, ভিডিও এবং অনলাইন টেলিভিশন সেবা নেটফ্লিক্স থেকে ভিডিও দেখা যাবে। এর আগে প্রযুক্তি প্রতিষ্ঠান সনি একই ধরনের ইন্টারনেট টিভি বাজারে আনার ঘোষণা দেয়।

মূলত সনির ইন্টারনেট টিভির প্রতিদ্বন্দ্বী ডিভাইস হিসেবেই এটি বাজারে আনছে স্যামসাং। ফলে ইন্টারনেট টিভি নিয়ে সনির সঙ্গে আবারও মুখোমুখি লড়াইয়ে নামছে স্যামসাং। স্যামসাংয়ের এই টিভি প্রাথমিকভাবে কানাডা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর এবং ইউরোপের কয়েকটি দেশে ছাড়া হবে। এর আগে আইফোন অপারেটিং সিস্টেমনির্ভর ‘অ্যাপল টিভি’ নামে বিশেষ ডিভাইস বাজারে আনার ঘোষণা দিয়েছে গেজেটস নির্মাতা অ্যাপল।

অ্যাপলের এ টেলিভিশনের মাধ্যমে ইউটিউবসহ বেশ কয়েকটি ভিডিও শেয়ারিং সাইট থেকে ভিডিও স্ট্রিমিং ছাড়াও অ্যাপলের নিজস্ব স্টোর থেকেও ভিডিও দেখা যাবে। তবে প্রতিটি টেলিভিশন শো দেখার জন্য ৯৯ সেন্ট এবং পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দেখার জন্য ৪.৯৯ ডলার করে চার্জ দিতে হবে অ্যাপলকে। এদিকে স্যামসাংয়ের অ্যানড্রয়েডনির্ভর টেলিভিশনে এখনও খরচ সম্পর্কিত কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি।