ভারতের উত্তর প্রদেশ ও সংলগ্ন অঞ্চলে প্রবল বর্ষণে যমুনা নদীর পানি বেড়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে বিশ্বের অনন্য স্থাপত্য নিদর্শন তাজমহল। এরই মধ্যে উত্তর প্রদেশে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আগ্রায় তাজমহল সংলগ্ন যমুনায় পানি বাড়ছে প্রতি ঘণ্টায় ৩ ইঞ্চি করে। পানি বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকলে ক্ষতিগ্রস্ত হতে পারে মোগল আমলে স্থাপিত নজরকাড়া তাজমহলের মূল ভিত্তি।
মৌসুমি বায়ুর প্রভাবে হিমাচল প্রদেশ ও উত্তর প্রদেশে গত মঙ্গলবার থেকে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। হিমাচল প্রদেশের দুটি বাঁধ থেকে পানি ছেড়ে দেওয়ায় যমুনায় পানি বেড়েই চলেছে। গতকাল এক কর্মকর্তা জানান, তাজমহলের কাছে যমুনায় পানি বিপদসীমার ৮ ফুট নিচ দিয়ে বইছে।

পানি বৃদ্ধি
অব্যাহত থাকলে আজ সন্ধ্যার মধ্যে বিপদসীমা অতিক্রম করতে পারে। এতে ক্ষতি হতে পারে তাজমহলের। তবে অন্য এক কর্মকর্তা বলেন, বিশ্বের সপ্তাশ্চার্যের অন্যতম এ স্থাপনার ওপর দিয়ে অনেক ঝড় বয়ে গেছে। এবারও এর বড় ক্ষতি হবে এমনটি তিনি মনে করেন না। তাজমহলের পেছনের দেয়াল ঘেঁষেই বইছে যমুনা। কর্তৃপক্ষ সেদিকে সার্বক্ষণিক নজর রাখছে। খবর ইকোনমিক টাইমস ও টেলিগ্রাফ অনলাইনের।
প্রসঙ্গত, এ বছর বন্যায় উত্তর প্রদেশে এ পর্যন্ত ১ হাজার ১২০ জনের মৃত্যু হয়েছে। যমুনার পানির তোড়ে ভেসে গেছে উত্তর প্রদেশ ও হরিয়ানা রাজ্যের সীমানা চিহ্নিতকারী অনেক পিলার।