বৃটিশ শাসন আমল থেকে শুরু বাঙালীর ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতার দীর্ঘ ১৫ বছর বিরতির পর সোমবার নিকলীর সোহাইজনি নদীতে অনুষ্ঠিত হয়েছে।

 শত বছরের ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ শুধু হাওরবাসী নয়, কিশোরগঞ্জসহ পার্শ্ববর্তী জেলাবাসীর কাছে এ দিনটি একটি ব্যতিক্রমী উৎসবের দিন। তবে এ প্রতিযোগিতা কিশোরগঞ্জবাসীর আদি সাংস্কৃতিক ঐতিহ্যেরই একটি অংশ।

নিকলী উপজেলা প্রশাসনের উদ্যোগে ও গণ সাংস্কৃতিক দলের ব্যবস্থাপনায় এবং টেলিভিশন চ্যানেল বাংলা ভিশনের পৃষ্ঠপোষকতায় এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নৌকাবাইচে পার্শ্ববর্তী জেলা, সিলেট, সুনামগঞ্জ ও নরসিংদীর দৌড়ের নৌকা অংশ নেয়। নৌকা বাইচে এবার লক্ষণীয় বিষয় হচ্ছে মহিলাদের অংশগ্রহন। নৌকাবাইচে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোঃ ছিদ্দিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মীর রেজাউল আলম, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. মিয়া মোহাম্মদ ফেরদৌস, মিঠামইনের সাবেক উপজেলা চেয়ারম্যান এড. জিল্লুর রহমান।

প্রতিযোগিতা শেষে নিকলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলুর রহমানের সভাপতিত্বে বিজয়ী ও বিজিতদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়। নৌকা বাইচ উপলক্ষ্যে শত শত নর-নারী সোহাইজনি নদীর দুই কূলে ভীড় জমায়।