সমাজে আদর্শ মানুষের বড় অভাব রয়েছে মন্তব্য করে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ছাত্র-ছাত্রীদের আদর্শ মানুষ হওয়ার আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর প্রথম সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি জিল্লুর রহমান ছাত্র-ছাত্রীদের উদ্দেশে দেওয়া ভাষণে এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, “সমাজে আজ আদর্শ মানুষের বড় অভাব। তোমরাই হতে পারো সেই আদর্শ এবং অনুকরণীয় মানুষ। তোমরাই নিয়ে যেতে পারো লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে এক নতুন শিখরে।”  তিনি বলেন, “বর্তমানে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষা প্রদান করে যাচ্ছে। তবে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন রয়েছে।

“অনেক বিশ্ববিদ্যালয়ের পর্যাপ্ত ভৌত ও অবকাঠামোগত সুযোগ সুবিধার অভাব রয়েছে। ভাল গ্রন্থাগার অথবা যোগ্য শিক্ষক নেই।”  বিশ্ববিদ্যালয়কে জ্ঞানচর্চার শ্রেষ্ঠ পাদপীঠ হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, “নিজেদের স্বার্থেই এসব বিশ্ববিদ্যালয়কে তাদের বিরাজমান সমস্যার সমাধান করতে হবে।”

বিখ্যাত আরব কবি কাহলিল জীবরানের একটি উক্তি উদ্ধৃত করে জিল্লুর রহমান তার ভাষণের শেষ পর্যায়ে বলেন, “সত্যিকার অর্থে একটি জাতির সম্পদ তার সোনা বা রূপা নয় বরং তার সন্তানদের শিক্ষা, প্রজ্ঞা এবং ন্যায়পরায়ণতায় নিহিত।”  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রফিকুল ইসলাম তার ভাষণে বলেন, “গ্রন্থাগার, ল্যাবরেটরি ও সর্বাধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবস্থা এই শিক্ষা প্রতিষ্ঠানকে একুশ শতকের উপযোগী, আন্তর্জাতিক মানসম্পন্ন একটি অত্যাধুনিক উচ্চশিক্ষা ও গবেষণা কেন্দ্রে পরিণত করেছে।”

তিনি জানান, এই বিশ্ববিদ্যালয়ে মেধাবী দরিদ্র ছাত্র-ছাত্রীদের জন্য বিভিন্ন প্রকার সহায়তার ব্যবস্থা রয়েছে।  এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের উত্তরোত্তর সমৃদ্ধি অর্জনে সবার সহযোগিতা কামনা করেন। সমাবর্তন বক্তা ছিলেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি আমিরাহ হক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর নজরুল ইসলাম, ইউল্যাব এর বোর্ড অব গভর্নরস এর সভাপতি কাজী শাহেদ আহমেদ প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম