বাংলাদেশ এগিয়ে ১০৫ রানে

উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালের সেঞ্চুরি, ইমরুল কায়েসের ৭৫ ও জুনায়েদ সিদ্দিকীর অপরাজিত ৬৬ রানের সুবাদে লর্ডস টেস্টে ১০৫ রানে এগিয়ে বাংলাদেশ। আজ রোববার চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে দলীয় সংগ্রহ ৫ উইকেটে ৩২৮ রান। ব্যাট করছেন ৬৬ রানে জুনায়েদ সিদ্দিকী ও ২ রান নিয়ে অধিনায়ক সাকিব আল হাসান।
তামিম ইকবাল ঝোড়ো গতিতে ব্যাট করে ১০০ বলে করেন ১০৩ রান। ১৫ চার ও দুই ছয়ে সাজানো ছিল তামিমের ইনিংসটি। এই শতরানে শাহাদাতের পর দ্বিতীয় বাংলাদেশী হিসেবে লর্ডসের অনার্স বোর্ডে নিজের নাম লেখালেন তামিম।
তামিম বলে বলে রান করায় অপর ব্যাটসম্যান ইমরুল কায়েস কিছুটা ধীর গতিতে ব্যাট করেন। কায়েস ১৪৭ বলে করেন ৭৫ রান। এর মধ্যে ছিল ১২টি চার। অন্যদের মধ্যে জহুরুল ইসলাম ৪৬, আশরাফুল ২১ ও শাহাদাত কোনো রান না করে সাজ ঘরে ফেরেন। স্টিফেন ফিন ২টি, অ্যান্ডারসন, ব্রেসনান ও ট্রট একটি করে উইকেট নেন।
প্রথম ইনিংসে বাংলাদেশ করে ২৮২ রান। ২৪ রানে পিছিয়ে থেকে ফলোঅনে পড়ে বাংলাদেশ। ট্রটের ২২৬ ও স্ট্রাউসের ৮৩ রানে প্রথম ইনিংসে ইংল্যান্ড তোলে ৫০৫ রান। শাহাদাত হোসেন ৯৮ রানে নেন ৫ উইকেট।
লর্ডসে অনুষ্ঠিত এ টেস্টে চতুর্থ দিনের শুরুতে ৭ উইকেটে ২৩৭ রান নিয়ে ব্যাট করতে নেমে ৪৫ রান যোগ করে সব উইকেট হারিয়ে ২৮২ রানে ইনিংস শেষ হয় বাংলাদেশের। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ৭৮ রানে এবং ফিন ১০০ রানে নিয়েছেন ৪টি উইকেট।
২ ম্যাচ সিরিজের শেষ টেস্টটি শুরু হবে ৪ জুন, ম্যানচেস্টারে। ওয়েবসাইট।