দেশি ব্র্যান্ডের ট্যাবলেট পিসি ‘ইন্সপেরিয়া’ যাত্রা শুরু করল। যুক্তরাষ্ট্রের ইনফোটেকের অঙ্গপ্রতিষ্ঠান এবং বাংলাদেশের সুপরিচিত আইটি প্রতিষ্ঠান ‘ইউনিমেশন নেটওয়ার্কস‘ এর যৌথ উদ্যোগে তৈরি ‘ইন্সপেরিয়া’।

উল্লেখ্য, ২৩ আগস্ট ইন্সপেরিয়া ব্র্যান্ডের পণ্য উন্মোচনের সময় তাদের এ নবাগত টাবলেট পিসির বিভিন্ন তথ্যচিত্র তুলে ধরেন।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সফটওয়্যার ওয়েবটেক, ইউএসএ, এলএলসি এর প্রধ‍ান নির্বাহী মিয়ান্দাদ খান, ইউনিমেশন নেটওয়ার্কসের ব্যবস্থাপনা পরিচালক আরএমএ রশীদ সানজিদ, ইন্সপেরিয়া বাংলাদেশের করপোরেট বিপণন ব্যবস্থাপক ফারদান আহামেদ এবং মায়াজ রহমান।

ইন্সপেরিয়া তাদের ট্যাবলেট পিসির সঙ্গে নিজস্ব তৈরি কিছু অ্যাপলিকেশন যুক্ত করেছে। এ ব্র্যান্ডের সঙ্গে যুক্ত সফটওয়ারগুলোর মধ্যে আছে ইন্সপেরিয়ার পকেট অফিস, স্পিড অর্ডারিং, পকেট ইউনিভার্সিটি এবং নিউজ সেন্টার।

আধুনিক সময়ে তাল মিলিয়ে চলতে ইন্সপেরিয়ার এ বিশেষ সংযোজন। উদ্বোধনী অনুষ্ঠানে এ বিশেষায়িত সফটওয়্যারগুলোর কারিগরি দিক বর্ণনা করেন ইন্সপেরিয়া বাংলাদেশের করপোরেট বিপণন ব্যবস্থাপক মায়াজ রহমান এবং ফারদান আহামেদ।

নতুন এ ট্যাবলেট পিসির বৈশিষ্ট্যের মধ্যে ৮০০ মেগাহার্টজ প্রসেসর, ৫১২ মেগাবাইট র‌্যাম, ৮ জিবি হার্ডডিস্ক, ৭ ইঞ্চি এলসিডি স্ক্রিন, ক্যাপাসিটিভ টাচ সেন্সর, মাইক্রো মেমোরি কার্ড। সঙ্গে আছে ইউএসবি কনভার্টার।

এ কনভার্টারের মাধ্যমে ২টি ইউএসবি পোর্ট এবং একটি ল্যান পোর্টে (আরজে ৪৫) সংযোগ পাওয়া সম্ভব। ইন্সপেরিয়ার সঙ্গে থাকছে ১ বছরের বিক্রয়োত্তর সেবা। এ মুহূর্তে ইন্সপেরিয়া ট্যাবলেট পিসির দাম ১৫ হাজার টাকা।

ইন্সপেরিয়া বাংলাদেশ সম্পর্কে মিয়ান্দাদ খান বলেন, এ পিসিটি বাংলাদেশে অ্যাসেম্বল করার উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া এ পণ্যটি দেশের সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে সরকারি সহযোগিতা একান্ত কাম্য। হ্যালো: ০১৭৫৯ ২২০৭৯১।

 

বাংলা নিউজ