ঈদের তিন দিনের ছুটি শেষে সোমবার সরকারি অফিস-আদালত আবার খুলেছে। বাংলাদেশ সচিবালয়ে সকাল ৯টা থেকে মন্ত্রিসভার সদস্যসহ সরকারি কর্মকর্তা-কর্মচারিরা আসতে শুরু করেন। তবে উপস্থিতির হার একেবারেই কম। দর্শণার্থীদের ভিড়ও নেই তেমন।

এদিকে সকাল ১১টায় সচিবালয়ে মন্ত্রি পরিষদ সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শুরু হয়। সপ্তাহের সোমবার মন্ত্রিসভার এই বৈঠক হয়ে থাকে। সংস্থাপন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ঈদের ছুটির পর সোমবার সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার ৪০ শতাংশ। সচিবালয়ের অনেক কক্ষে সকাল ১১টায় তালা ঝুলতে দেখা গেছে।

কর্মকর্তা-কর্মচারিরা যারা অফিসে এসেছেন, তারা একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন। রমজানে সচিবালয়সহ সরকারি অফিসের সময়সূচি ছিলো সকাল ৯টা থেকে বিকাল ৩ টা। ঈদ শেষে যথারীতি আগের নিয়মে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অফিস চলবে।

সরকারের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন , “ঈদের ছুটি শেষ হলেও অনেকে গ্রামের বাড়ি থেকে ঢাকায় ফিরতে পারেনি বলে উপস্থিতির হার কম। আজ-কাল এরকম অবস্থার পর উপস্থিতি হার বাড়বে।” সকালে মন্ত্রিসভার সদস্যরা নিজ নিজ কক্ষে বসে কর্মকর্তা-কর্মচারিদের সঙ্গে কুশল বিনিময় করেন। এরপর তারা মন্ত্রিসভায় যোগ দিতে মন্ত্রী পরিষদ বিভাগে চলে যান।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় শেষে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়ায় অর্থমন্ত্রী আবুল মাল মুহিত বলেন, “ঈদের ছুটি শেষ হয়েছে। এবারের ঈদ দেশের মানুষ ভালোভাবে উদযাপন করতে পেরেছে। এটা আমাদের জন্য সুসংবাদ।”

ঈদের ছুটির কারণে সচিবালয়ে দশণার্থীদের অভ্যর্থনা কক্ষটি একেবারে খালি দেখা গেছে। যেখানে প্রতিদিন শতাধিক মানুষের ভিড় থাকে, সোমবার সকাল ১০টায় সেখানে মাত্র কয়েকজন দর্শণার্থীকে পাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।