এ বছরই বিশ্ববাজারে উপস্থিত হচ্ছে অ্যাপল উদ্ভাবিত আইফোন ৫এস মডেল। এ ফোন নিয়ে মোবাইলপ্রেমীদের আগ্রহের আর উত্তেজনার কোনো কমতি নেই। সবার প্রশ্ন একটাই- আইফোন ৫এস কী এ বছরই আসছে। সূত্র এ তথ্য জানিয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত অ্যাপলের বিশ্ব সম্মেলনে আইফোন ৫এস মডেলে হার্ডওয়্যার এবং সফটওয়্যার নিয়ে ছিল দারুণ উৎকণ্ঠা। উল্লেখ্য, গত ৬ জুন এ নিয়ে সংবাদমাধ্যমে বেশ কিছু প্রতিবেদনও প্রকাশ পায়।

উল্লেখ্য, অ্যাপলের ইতিহাসে আইফোন ৫এস নিয়ে সবচেয়ে বেশি জল্পনাকল্পনার সৃষ্টি হয়েছে।এরই মধ্যে অ্যাপল এ মডেলটি নিয়ে পেটেন্ট মামলাতেও জড়িয়ে পড়েছে। সবচেয়ে বেশি গোপনীয়তার সঙ্গে এ মডেলটি এখন উৎপাদন কারখানার নীবিড় পর্যবেক্ষণ কক্ষে আত্মউন্মোচনের প্রহর গুণছে। এরই মধ্যে গোপন সংবাদমাধ্যমে প্রকাশ, আসছে সেপ্টেম্বরেই দেড়কোটি আইফোন ৫এস মডেল বিশ্ববাজারে ছাড়া হবে। এ উদ্দেশ্য উৎপাদন কারখানায় আাগাম অর্ডারও দেওয়া হয়েছে। তবে এ ঘোষণায় সত্যতায় অ্যাপল ছিল নীরব। অ্যাপল আইফোন ৫এস মডেলের উন্মোচন প্রসঙ্গে অ্যাপল সুনির্দিষ্ট কোনো তথ্য দিতেই নারাজ।

বিশ্বস্ত একটি সূত্রের বরাত দিয়ে দ্য ওয়াল স্টিট জার্নাল সংবাদমাধ্যমে প্রকাশ, আগামী আগস্ট মাসেই অ্যাপল আইফোনের পঞ্চম মডেলটি আনুষ্ঠানিকভাবে বিশ্ববাজারে প্রকাশ করা হবে। আর প্রথম ধাক্কা সামলে নিতে আড়াই কোটি আইফোন৫ প্রস্তুত করা হচ্ছে। তবে এসবই এখন আলোচনায় সীমাবদ্ধ। বিশ্লেষকদের ভাষ্যমতে, স্মার্টফোনের বাজারে তুমুল প্রতিদ্বন্দ্বীতার কারণে অনেকটা ভেবেচিন্তেই মাঠে নামতে চাইছে অ্যাপল। এত গোপনীয়তাও ঠিক সে কারণেই। তবে এ বছরেই শেষভাগেই আইফোন ৫এস এর দেখা তা মোটামুটি নিশ্চিতই করেছে কয়েকটি সূত্র। এখন অপেক্ষা শুধু অ্যাপলের আনুষ্ঠানিক ঘোষণার। আইফোন৫ উন্মোচনের দিনক্ষণ সুনির্দিষ্ট না হলেও প্রথমদিনেই যে তা বাজার চাহিদার তুলনায় অপ্রতুল হবে তা প্রায় নিশ্চিত। এ পরিস্থিতিটা সামলে নিতেই বোধহয় উৎপাদনের পরিমাণ আরও বাড়াতে নির্দেশ দিয়েছে অ্যাপল।