আনুষ্ঠানিকভাবে ঘুণাক্ষরেও কিছু জানানো না হলেও মাইক্রোসফটের পরবর্তী চমক উইন্ডোজ ৮-এর গোপন ও স্পর্শকাতর তথ্য ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। জানা গেছে, এটি আসলে উইন্ডোজ ৮-এ কী কী বৈশিষ্ট্য থাকছে তার পূর্ণাঙ্গ ছক। খবর ম্যাশএবল ডটকম

http://tech.bdnews24.com/images/imgAll/Windows83006b.jpg

ম্যাশএবল মূলত ইটালিয়ান একটি ওয়েবসাইট উইন্ডোজএট-এর বরাতে এসব তথ্য জানিয়েছে। তাদের মতে, ‘কোনো না কোনো ভাবে ইটালিয়ান সাইটটি এই ছক পেয়ে গেছে এবং তা ইন্টারনেটে প্রকাশ করে দিয়েছে।’ জানা গেছে, প্রকাশ পাওয়া ফাইলটি মূলত পাওয়ারপয়েন্টে তৈরি একটি প্রেজেন্টেশন, যেখানে উইন্ডোজ ৮ নিয়ে মাইক্রোসফট যাবতীয় পরিকল্পনা ছক আকারে রয়েছে। ওই প্রেজেন্টেশনের প্রতিটি পৃষ্ঠায় ওয়াটারমার্কে ‘মাইক্রোসফট কনফিডেনশিয়াল’ এবং ‘আন্ডার এনডিএ’ লেখা দুটিও রয়েছে।ম্যাশএবল জানিয়েছে, রোডম্যাপ দেখে অনুমান করা যায় ২০১২ সালের দিকে উইন্ডোজ ৮ তৈরির কাজ শেষ হতে পারে।

উইন্ডোজ ৮-এর বৈশিষ্ট্য
প্রাপ্ত প্রেজেন্টেশন অনুসারে উইন্ডোজ ৮-এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হবে দ্রুত বুটআপ। এছাড়াও সম্পূর্ণ নতুন একটি বৈশিষ্ট্য হবে ফেস রিকগনিশন। ব্যবহারকারী কম্পিউটারের সামনে বসা থাকলেই ওয়েবক্যামের মাধ্যমে ব্যবহারকারীকে চিনে নিয়ে তার অ্যাকাউন্টে লগইন করবে উইন্ডোজ। আবার কাজের মাঝখানে উঠে গেলে উইন্ডোজ সেটাও বুঝতে পেরে তাকে ¯^য়ংক্রিয়ভাবে লগ আউট করে দেবে। এমনকি, তিনি ফিরে আসার আগে একই কম্পিউটারে অ্যাকাউন্ট থাকা অন্য কেউ যদি ওয়েবক্যামের সামনে বসেন, তাহলে তাকেও চিনে নিয়ে ¯^য়ংক্রিয়ভাবে তার অ্যাকাউন্টে লগইন করবে উইন্ডোজ। তবে এই প্রক্রিয়ায় পাসওয়ার্ডের প্রয়োজন ফুরাবে কিনা তা স্পষ্ট বোঝা যায়নি। উইন্ডোজ ৮-এ আশা করা হচ্ছে আরো একটি বড় বৈশিষ্ট্য হবে ক্লাউড কম্পিউটিং। ট্যাবলেট কম্পিউটারের যুগের সঙ্গে তাল মেলাতেই হয়তো মাইক্রোসফট তাদের অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণকে যতটা সম্ভব পোর্টেবল করে তৈরি করছে। ছড়িয়ে পড়া প্রেজেন্টেশনে আরেকটি বিষয় দেখা গেছে যা হলো, উইন্ডোজকে অনেকটা স্মার্টফোনের মতো করে তোলা। ম্যাশএবল জানিয়েছে, ছক অনুসারে তৈরি করা হলে উইন্ডোজ অনেকটা স্মার্টফোনের মতোই হয়ে উঠবে। এমনকি অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য উইন্ডোজ অ্যাপ স্টোরও তৈরি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
আনুষ্ঠানিকভাবে স্বীকৃত না হলেও মাইক্রোসফটের এই বিশাল পরিকল্পনার ছক দেখে অনেকেই মনে করছেন, অপারেটিং সিস্টেম তৈরিতে মাইক্রোসফট এবার ‘সত্যিই সিরিয়াস’। কেননা, অন্যান্য আরো যেসব বৈশিষ্ট্যের কথা উল্লেখ রয়েছে, সেগুলো উইন্ডোজ ৮-এর সঙ্গে আসলে সত্যি সত্যিই ডেস্কটপ কম্পিউটিংয়ের ধারণাই পাল্টে যাবে বলে অনেক প্রযুক্তি লেখকই মন্তব্য করেছেন।