ভারতের টাটা গোষ্ঠী বাংলাদেশের কিশোরগঞ্জে একটি ট্রাক তৈরির কারখানা স্থাপনের পরিকল্পনা করছে। টাটার মোটরগাড়ির স্থানীয় পরিবেশক নিটল মোটরসের সঙ্গে যৌথভাবে এ কারখানা তৈরি করা হবে। এই প্রকল্পে প্রায় এক হাজার কোটি টাকা বিনিয়োগ হতে পারে। টাটা বাংলাদেশে স্থাপিতব্য এই কারখানায় বছরে ৩০ থেকে ৪০ হাজার এইস পিকআপ তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে। তবে এর মধ্যে ১২ হাজার ট্রাক বিক্রি করা হবে বাংলাদেশে। বাকি ট্রাকগুলো ওই সব দেশে রপ্তানি করা হবে, যেখানে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার রয়েছে। সেই সঙ্গে ভারতেও এই ট্রাক রপ্তানি করা হবে।

বাংলাদেশের নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহ্মাদ সম্প্রতি ভারতের রাজধানী নয়াদিল্লিতে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, কিশোরগঞ্জে টাটার এই ট্রাক তৈরির কারখানা গড়ে তোলা হবে। এই কারখানাকে কেন্দ্র করে ক্ষুদ্রশিল্পও গড়ে উঠবে। এতে গাড়ির জটিল যন্ত্রাংশ ছাড়া সব ধরনের যন্ত্রাংশই তৈরি করা হবে। বাংলাদেশের যশোরে টাটার সঙ্গে নিটলের একটি কার অ্যাসেম্বলিং কারখানা আছে।

নিটল বর্তমানে বাংলাদেশের বাজারে প্রতি মাসে টাটার প্রায় ৭০০ থেকে ৮০০ এইস ট্রাক বিক্রি করে। জানা গেছে, টাটা-নিটলের প্রস্তাবিত এই কারখানা স্থাপনের ব্যাপারে বাংলাদেশ সরকারও আগ্রহ দেখিয়েছে। যৌথ উদ্যোগের রূপরেখা কী হবে, তা এখনো স্পষ্টভাবে জানা না গেলেও, অনুমান করা হচ্ছে ৫০:৫০ মালিকানার ভিত্তিতে এই ট্রাকের কারখানাটি গড়ে উঠবে। এ ছাড়া ভবিষ্যতে টাটার তৈরি বিশ্বের সবচেয়ে সস্তা গাড়ি ‘ন্যানো’ বাংলাদেশে অ্যাসেম্বলিং করে স্থানীয় বাজারে বিক্রি ও রপ্তানি করা যায় কি না, সে ব্যাপারে উভয় প্রতিষ্ঠান সমীক্ষা চালাচ্ছে।
এদিকে নিটলের সঙ্গে টাটা ইন্টারন্যাশনাল একটি বাইসাইকেল তৈরির কারখানা করার জন্যও চুক্তিবদ্ধ হয়েছে বলে জানা গেছে।