কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার গচিহাটা এলাকায় গতকাল বৃহস্পতিবার নাসিরাবাদ মেইল ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়। আতঙ্কে হুড়োহুড়ি করে ট্রেন থেকে নামতে গিয়ে অন্তত ১৫ জন যাত্রী আহত হয়েছে। দুর্ঘটনার পর থেকে গতকাল রাত সাড়ে ১০টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ময়মনসিংহ-কিশোরগঞ্জ-চট্টগ্রাম ও ঢাকা লাইনে ট্রেন চলাচল বন্ধ ছিল।

রেলওয়ে সূত্রে জানা গেছে, নাসিরাবাদ মেইল ট্রেনটি ময়মনসিংহ থেকে চট্টগ্রামে যাচ্ছিল। বেলা তিনটা ৫০ মিনিটের দিকে গচিহাটা রেল স্টেশনের সিগন্যাল পয়েন্টের কাছে পৌঁছালে এটির তিনটি বগি লাইনচ্যুত হয়। কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার অমৃত লাল সরকার গতকাল বিকেলে জানান, দুর্ঘটনার পর থেকে এ লাইনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। ঢাকা থেকে কিশোরগঞ্জগামী এগারসিন্দুর আন্তনগর ট্রেনটি মানিকখালী স্টেশনে আটকা পড়ে। পরে সেখানে যাত্রী নামিয়ে এটি আবার ঢাকার উদ্দেশে ছেড়ে যায়।

গচিহাটা স্টেশন মাস্টার আবদুল মতিন জানান, ময়মনসিংহ থেকে একটি উদ্ধারকারী ট্রেন রাত সাড়ে নয়টার দিকে ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযান শুরু করেছে। উদ্ধার অভিযান শেষ করে ট্রেন চলাচল স্বাভাবিক হতে চার ঘণ্টা লাগতে পারে। গচিহাটা বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক ইমাম হোসেন বলেন, পাথর, স্লিপার ও প্রয়োজনীয় সরঞ্জামাদির অভাবে এই রেললাইন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

সহশ্রাম ধুলদিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আবদুল মান্নান জানান, এ নিয়ে গত এক বছরে এই স্থানে অন্তত সাতবার ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটল। অথচ কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নিচ্ছে না।

-প্রথম আলো