স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে বিদ্যমান আইনে সংশোধনী আনা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

তিনি বলেন, “ইউনিয়ন, পৌরসভা ও উপজেলা পরিষদ সংক্রান্ত বিদ্যমান আইনে জনপ্রতিনিধিদের কাজের ক্ষেত্রে কিছু সমস্যা হচ্ছে। এসব সমস্যা সমাধান করে স্থানীয় সরকার ব্যবস্থাকে আরো শক্তিশালী করা হবে।”

রোববার রাজধানীর হোটেল শেরাটনে ‘পৌরসভা ও ইউনিয়ন পরিষদ কর্তৃক সেবা প্রদানে অংশগ্রহণমূলক পদ্ধতির গুরুত্ব: নাগরিক পেক্ষাপট’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) এবং বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম (বিইউপিএফ) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, “আমলাতান্ত্রিক জটিলতার কারণে স্থানীয় সরকার ব্যবস্থায় অনেক সমস্যা রয়ে গেছে। আইন সংশোধন করে ধীরে ধীরে স্থানীয় সরকারকে আরো শক্তিশালী ও বিকেন্দ্রীকরণ করা হচ্ছে।”

“জাতীয় রাজনীতি স্থানীয় সরকার ব্যবস্থা থেকে শুরু হওয়া উচিত। এতে দেশে দক্ষ নেতৃত্ব গড়ে উঠবে।” বলেন সৈয়দ আশরাফ।

তিনি অভিযোগ করেন, জনগণকে সেবা দেওয়ার মনোভাব নিয়ে নয়, ব্যক্তিস্বার্থ রক্ষার জন্যেই জনপ্রতিনিধিরা নির্বাচনে অংশ নেয়।

দেশের স্বার্থেই এ ধরনের মনোভাব বদলাতে হবে বলেও মনে করেন তিনি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরো বলেন, “সারা বিশ্বে সরকারের পাশাপাশি স্থানীয় পর্যায়ে বেসরকারি প্রতিষ্ঠান কাজের ক্ষেত্রে অনেক এগিয়ে গেছে। এ রকম বাস্তবাবতায় স্থানীয় সরকারকে কাজ করতে হচ্ছে।”

স্থানীয় সরকারকে শক্তিশালী করতে জনপ্রতিনিধিদের আরো আস্থার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

ইতোমধ্যে দেশে সরকারি-বেসরকারি অংশিদারিত্বেও মাধ্যমে কাজ শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, “জনপ্রতিনিধিরা তাদের কাজে ব্যর্থ হলে বেসরকারি প্রতিষ্ঠানগুলো ধীরে ধীরে এ ধরনের কর্মসূচির মাধ্যমে আরো শক্তিশালী অবস্থান গড়ে তুলবে।”

স্থানীয় সরকারের জন্য বাজেট বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, “একজন বাঁশিওয়ালাকে টাকা দিয়ে যেভাবে বাজাতে বলা হবে তিনি সেই সুরে বাজাবেন। মন্ত্রণালয় থেকে আপনাদের (জনপ্রতিনিধি) বাজেট দিলে আপনাকেও তো মন্ত্রীর কথা অনুযায়ী চলতে হবে।”

“মন্ত্রণালয়ের বাজেটের দিকে তাকিয়ে না থেকে নিজ এলাকা থেকে আয়ের ব্যবস্থা করুন। এতে আপনাদের প্রতিষ্ঠানগুলো শক্তিশালী হবে।” বলেন আশরাফ।

অনুষ্ঠানে স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, “স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী ও বিদ্যমান আইন সংশোধনে শিগগির মন্ত্রণালয় এবং ম্যাব ও বিইউপিএফ এর নেতাদের সঙ্গে বৈঠক করা হবে।”

সেমিনারের উদ্দেশ্য সর্ম্পকে ম্যাব এর সাধারণ সম্পাদক শামীম আল রাজী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্থানীয় সরকারকে শক্তিশালী করার লক্ষ্যে ম্যাব ও বিইউপিএফ কিভাবে জনগনকে সেবা দিতে পারে সে বিষয়ে আলোচনা করাই এ আয়োজনের লক্ষ্য।”

সেমিনারে ৫০ জন পৌরসভার মেয়র এবং ৫০ জন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক, স্থানীয় সরকার বিভাগের সচিব মঞ্জুর হোসেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক আখতার হোসেন, ম্যাব এর সভাপতি মো. আজমত উল্লা খান, সাধারণ সম্পাদক শামীম আল রাজী, বিইউপিএফ’র সভাপতি মাহবুবুর রহমান টুলু, সাধারণ সম্পাদক আখতারুল ইসলাম বুলবুল প্রমুখ।