গত পর্বে আমরা প্রশ্ন তুলেছিলাম – কৃষিখাতের উপর নির্ভরশীল হয়ে বাংলাদেশের উন্নয়ন সম্ভব কি না? নদীমাতৃক, কৃষিপ্রধাণ, পলিমাটির দেশ হিসেবে যেই দেশ পরিচিত হয়ে আছে যুগ যুগ ধরে, তার জন্যে এমন একটা প্রশ্ন হয়তো কিছুটা blasphemy-র মতোই শোনাবে। কিন্তু প্রশ্নটা জরুরী। কেন না আমাদের জনসংখ্যার অর্ধেকেরও বেশী আজ অব্দি কৃষির উপর নির্ভরশীল। এই খাতের ভবিষ্যত নিয়ে তাই ভাববার অবকাশ আছে।

প্রশ্নের উত্তরটা খুঁজ়ে পেতে আমরা দুই দিক থেকে অগ্রসর হই। ইতিহাসের পাতা ঘেঁটে দেখা দরকার যে বাংলাদেশের আগে যে সব কৃষিপ্রধাণ দেশ আর্থ-সামাজিক উন্নয়ন অর্জন করতে সফল হয়েছে, তাদের অভিজ্ঞতা কি রকম ছিল? তারা কি কৃষিখাতের মাধ্যমেই উন্নতি পেয়েছিল? নাকি তাদের অন্য কোন পথ বেছে নিতে হয়েছিল?
এটা ছাড়াও উন্নয়ন-তত্ত্ব থেকে কিছু শিক্ষা নেওয়া যেতে পারে। এই প্রসংগে dualistic development নামে যে থিওরিটা আছে, সেটা একটু পর্যালোচনা করবো।

জনসংখ্যা বিস্ফোরণ => ক্ষেত-খামারে মানুষের আধিক্য

হিসাব করে দেখা গেছে যে গত একশো বছরে পৃথিবীর জনসংখ্যা প্রায় চার গুণ বৃদ্ধি পেয়েছে। ১৯০০ সালে যেই জনসংখ্যা ছিল ১৬৫ কোটি, তা ২০০০ সালে এসে দাঁড়ায় প্রায় ৬০০

কোটিতে। এবং এই জনসংখ্যা বৃদ্ধির ৮৫% শতাংশই ঘটেছে উন্নয়নশীল বিশ্বে – মানে সোজা বাংলায়, দুনিয়ার সব গরীব দেশগুলাতে। এবং শুধু তাই না – জনসংখ্যা বিস্ফোরণের বেশীর

ভাগ উদাহরনই পাওয়া গেছে এশিয়া মহাদেশে। তুলনামূলক বিচারে অন্য যে দুটো গরীব মহাদেশ – আফ্রিকা ও লাতিন আমেরিকা – ওদের জনসংখ্যা অতটা বাড়েনি।

নজির হিসেবে তাই এশিয়ার কয়েকটি দেশের কথা ধরা যাক।

(গ্লোবালিস নামের চমৎকার একটি ওয়েবসাইটে বিশ্বের বিভিন্ন দেশের জনসংখ্যা সহ আরো হাজারো বিষয়ে নানা রকম চার্ট ও গ্রাফের সংকলন করা হয়েছে। চেখে দেখতে পারেন।)

অনুন্নত দেশগুলোর জনসংখ্যা যে এতো বেড়েছে, তার সবচেয়ে বড় কারন হলো মৃত্যুহার আগের তুলনায় অনেক কমে গেছে। আগে একটা পরিবারে যদি আধা-ডজন বাচ্চা জন্ম নিতো, তাদের মধ্যে অন্তত দুয়েকজন প্রাপ্তবয়স্ক হবার অনেক আগেই মারা যেতো। সে আমলে ভয়ংকর সব রোগ-শোক লেগে থাকতো। টাইফয়েড, কলেরা, ম্যালেরিয়া, হুপিং কাশি থেকে শুরু করে বিভীষিকাময় রোগ স্মলপক্স (smallpox) – মৃত্যুর অনেক দূত ছিলো তখন।

আমার নানা-নানীর কথাই যদি ধরি। তাদের বিয়ে হয়েছিলো ৬০ বছরেরও বেশী আগে। তাদের কম করে হলেও ১১-১২টা সন্তান জন্মেছিল। কিন্তু এদের মধ্যে কয়েকজনই শিশুকালে নানা রোগে মারা যায়। এখন মাত্র ৩টা ছেলে আর ৪টা মেয়ে বেঁচে আছে (আমার আম্মাজান সহ)। আমার নানা-নানীর মতো আরো লক্ষ কোটি বাবা-মার একই অভিজ্ঞতা হতো বাংলাদেশ তথা সারা পৃথিবী জুড়ে।

কিন্তু সেই দিন আর নেই। সবচেয়ে মারাত্মক রোগগুলোর প্রতিষেধক এসেছে। সেই ২৫০ বছর আগে জেনার আবিষ্কার করেছিলেন স্মলপক্স বা বসন্ত রোগের টীকা। তারপর একে একে এসেছে কলেরা, টিটেনাস, টাইফয়েড, যক্ষা, পোলিও ও হামের টীকা। এছাড়াও স্যানিটেশান যে কতো গুরুত্বপূর্ণ, সে সম্পর্কে আমাদের ধ্যান-ধারণা অনেক পরিষ্কার হয়েছে।

পরিষ্কার-পরিচ্ছন্নতার মান আগের তুলনায় অনেক ভালো হবার কারনে সবচেয়ে দুর্বল যে বাচ্চারা তারাও জীবাণু আর রোগের হাত থেকে রক্ষা পাচ্ছে। এমন কি স্যালাইনের মতো অতিসহজ কিন্তু ভীষণ উপকারী জিনিসও আমরা উদ্ভাবন করতে পেরেছি – যার জন্যে আমাশার মতো একটা সাধারণ রোগ থেকে বাচ্চারা আর অকালে মারা যাচ্ছে না। মৃত্যুর হার কমানোর পাশাপাশি জন্মহারও সফলভাবে কমানো গেছে। পরিবার পরিকল্পনার পক্ষে ব্যাপক জন-প্রচারণা করা হয়েছে গত তিন দশকে। আমাদের মতো রক্ষণশীল সমাজে কন্ডম ও পিল নিয়ে আলোচনা হয়েছে, ঢালাও বিজ্ঞাপন ছাড়া হয়েছে। এবং এতে বেশ কাজও হয়েছে। ১৯৭০ সালে বাংলাদেশের মহিলাদের গড় জন্মহার ছিল ৬.৬টি বাচ্চা। আজ তা নেমে এসেছে তিনের কোঠায়। গড় পরিবারের আকৃতি আগের তুলনায় অনেক ছোট হয়েছে। (উন্নতির পথ ধরে একটা দেশের জনসংখ্যায় যে পরিবর্তনগুলো ঘটে তাকে বলা হয়  demographic transition। এই নিয়ে উইকিপিডিয়ার অতি সুস্বাদু আর্টিকেল।)

কিন্তু জন্মহার কমার পরেও প্লাস-মাইনাস করে যেই সত্যটা বাকি থাকে, তা হলো বাংলাদেশে প্রচন্ড overpopulation হয়েছে। আমাদের জনসংখ্যা আশংকাজনকভাবে বেড়ে গেছে। বস্তুত আমাদের জমির ধারন-ক্ষমতা যত না, আমাদের জনসংখ্যা সেই limit অনেক আগেই পার করে এসেছে।

ভাবুন যে ১৯৭১-এ বঙ্গবন্ধু নেতৃত্ব দিয়েছিলেন ৭ কোটি বাঙ্গালির। সেই বাঙ্গালি আজ বাড়তে বাড়তে ১৫ কোটি ছাড়িয়ে গেছে। যারা একটু আশাবাদী প্রকৃতির, তারা বলেন ‘এতো বড় জনসংখ্যা তো সমস্যা না, এটা আমাদের জনসম্পদ।’ তাদের এই কথা একেবারে ফেলে দেওয়া যায় না। কিন্তু প্রবলেম হলো যে, মানুষ এমনি এমনি ‘জনসম্পদে’ পরিণত হয়ে যায় না।

মানুষকে ‘সম্পদে’ রূপান্তর করতে গেলে তাকে যথাযথ শিক্ষা দিতে হয়। উৎপাদনের জন্যে শ্রমিকের যে দুটো উপকরণ প্রয়োজন – স্কিলস এবং ক্যাপিটাল – এই দুটোই তাকে দিতে হয়। আমরা যে এই দুটো উপাদান আমাদের দেশের জনশক্তিকে পর্যাপ্ত পরিমানে দিতে ব্যর্থ হয়েছি, তা বোধ হয় কেউ অস্বীকার করবেন না।

গ্রামে লোক অতি বেশী – তাই কেউ কেউ লুকিয়ে বেকার!

জনসংখ্যা অতিরিক্ত বাড়ার ফলাফল কি হয়েছে? খুব সাধারণ একটা উদাহরণ দিয়ে শুরু করি। ধরেন কৃষকের নাম আইজুদ্দিন। বেশ স্বচ্ছল কৃষক, তার ১০ বিঘা জমি আছে। আইজুদ্দিনের এক বৌ আর চার ছেলে। এই বৌ আর ছেলেদের নিয়েই আইজুদ্দিনের সুখের সংসার। ৬ জন মানুষের ভালোই চলে যায়। কিন্তু কালের বিবর্তনে আইজুদ্দিন বৃদ্ধ হয়, একদিন সে মারা গেলো। তার ১০ বিঘা জমি তার চার ছেলের মধ্যে সমানভাবে ভাগ করা হলো। প্রতিটি ছেলে পেলো মোটে আড়াই বিঘা জমি।

এতেও হয়তো চলে যেতো। কিন্তু বাবার মতো ছেলেদেরও তো বিয়ে করার খায়েশ হয়। তারা আশপাশের গ্রাম থেকে দেখে-শুনে চারটে মেয়েকে বিয়ে করে আনলো। আল্লাহপাক এই চার ভাইয়ের সংসারে ছেলেপুলে দিতে শুরু করলেন। যদি প্রতিটি ভাই তিনটে করে বাচ্চা নিয়েও থেমে যায়, তারপরেও তাদের মোট ৪x৩ = ১২টি বাচ্চা। আইজুদ্দিনের পরের জেনারশনের মোট জনসংখ্যা হলো তাহলে ৪ ভাই + ৪ বৌ + ১২ বাচ্চা = ২০ জন মানুষ।

মানে যেই জমিতে মাত্র এক জেনারেশন আগে কেবল ৬ জন লোক বসবাস করতো, কেবল ৬ জন লোকের ভরণ-পোষন যোগাতে হতো, সেই জমির উপর নির্ভরশীল মানুষের সংখ্যা তিনগুনের বেশী হয়ে গেলো! এবং সেখানেও শেষ না! যদি আইজুদ্দিনের ১২টা নাতী-নাতনী সবাই বড় হয়ে বিয়ে করে, যদি একেকজন দুটো করে বাচ্চাও নেয়, তা হলেও তৃতীয় জেনারেশনে গিয়ে জনসংখ্যা দাঁড়াবে ১২ + ১২ = ২৪ জন পিতা-মাতা এবং প্রতি পরিবারে ২টা করে বাচ্চা ধরলে ২৪টা বাচ্চা — ২৪ + ২৪ = মোট ৪৮ জন মানুষ!! আইজুদ্দিনরা ছিল

সবেমাত্র ৬ জন, কিন্তু তার মাত্র দুই পুরুষ পরেই – আন্দাজ ৬০ বছর সময় – জনসংখ্যা আটগুন হয়ে গেছে।

{{হিসাবটা আরেকবার –
– প্রথম জেনারেশন – আইজুদ্দিন + বৌ + ৪ বাচ্চা = ৬ জন মানুষ। জমির পরিমান ১০ বিঘা।
– দ্বিতীয় জেনারেশন – ৪ বাপ, ৪ মা, প্রতি জোড়ার ৩টি করে = ৩x৪ = ১২ সন্তান। অর্থাৎ সর্বমোট জনসংখ্যা এখন ৪+৪+১২ = ২০। ওদিকে জমি কিন্তু বাড়েনি, এখনও ১০ বিঘাই।
– তৃতীয় জেনারেশন – ১২ বাপ, ১২ মা, প্রতি জোড়ার মাত্র ২টি করে ধরলেও = ১২x২ = ২৪ সন্তান। অর্থাৎ সর্বমোট জনসংখ্যা এখন ১২+১২+২৪ = ৪৮। জমি যা ছিল এখনও তাই, ১০

বিঘা।}}

উদাহরণটা হয়তো একটু extreme লাগবে কারো কারো কাছে। কিন্তু এটা প্রকৃত সত্য থেকে খুব বেশী দূরে নয়। দুঃখজনক ব্যাপার হলো যে মানুষ বাড়লেও জমি বাড়েনা। এক চিলতেও না। তো ৪৮ জন মানুষ এই ১০ বিঘা জমির উপর নির্ভর করে কিভাবে থাকবে? এটা থেকেই খাওয়া-পরা টানতে হবে, এটা থেকেই ভরণ-পোষন তুলতে হবে, এটা থেকেই স্বচ্ছলতা বা সমৃদ্ধি্র আশা করতে হবে। আর বাড়তি সমস্যা হলো যে, সেই অরিজিনাল দশ বিঘাও আর একত্রিত নেই।

১২ ভাগে ভাগ হয়ে গেছে, প্রতি পরিবারের ভাগ্যে এখন ১০ বিঘা÷১২ = ০.৮৩

বিঘা করে পড়ছে। যেই আইজু ১০ বিঘা জমি নিয়ে রাজার হালে থাকতো, তার নাতীরা ভাগে ১ বিঘাও পেলো না।

লুক্কায়িত বেকারত্ব – কেন ও কিভাবে?

এখান থেকেই আমরা প্রথম hidden unemployment বা disguised unemployment ব্যাপারটির মুখোমুখি হই। কৃষিপ্রধাণ দেশের উন্নয়ন নিয়ে যারা গবেষনা করেন, তাদের অনুসন্ধানের একটি বড় ফলাফল হলো যে কৃষিক্ষেত্রে নিয়োজিত জনগোষ্ঠীর একটা অংশবিশেষ আসলে ক্ষেতের উৎপাদনে তেমন একটা বেশী অবদান রাখতে পারছে না। ছোট একটা জমিতে পুরো পরিবার চাষ-বাষ করছে। এদের মধ্যে সবচেয়ে শক্ত-সমর্থ কর্মঠ যারা তারাই সিংহভাগ উৎপাদন করছেন। অপর দিকে পরিবারের এক বা একাধিক সদস্য সেই সমপরিমান অবদান রাখতে পারছে না। ইন ফ্যাক্ট, সবচেয়ে অনুৎপাদনশীল যেই দুয়েকজন সদস্য, তাদের যদি ক্ষেত থেকে একেবারে সরিয়েও দেন, তাহলেও হয়তো পরিবারের মোট উৎপাদনে বিশেষ হের-ফের হবে না। ১ বিঘা জমিতে যদি পরিবারের ৫ জন কাজ না করে ৪ জন কাজ করে, তাহলেও ক্ষেতের উৎপাদন খুব একটা কমবে না।

ঐ যে বাকি একজন, উনিই hidden ভাবে unemployed, অর্থাৎ লুক্কায়িত বেকার!!

আমি এটা বলছি না যে সেই পঞ্চম ব্যক্তি অলস। সে হয়তো কাজ করতে প্রচন্ড ইচ্ছুক। কিন্তু সিস্টেমটাই এমন যে সেই ছোট পরিসরের জমিতে ৫ জনের দরকার নেই, ৪ জন দিয়েই কাজ আরামসে সারা যায়! প্রশ্ন করতে পারেন সেটা কিভাবে। ধরেন আগে জমি যখন বড় ছিল, তখন এক সাথে ৩টা লাঙ্গল লাগতো চাষ করার জন্যে। কিন্তু এখন ভাগ করতে করতে জমি গেছে ছোট হয়ে। এখন দুটো লাঙ্গলই যথেষ্ট। ধরেন দুজন লাঙ্গল টানছে, আর দুজন বীজ বপন করছে। বা দুজন চারাগাছে সার দিচ্ছে, আর দুজন আগাছা তুলছে।

জমি এখন এতোই ছোট যে তাতে পঞ্চম ব্যক্তি এসে হাজির হলে গাদাগদি হয়ে যাবে। অর্থনীতিবিদরা একে বলেন crowding of resources। স্বল্প ক্যাপিটাল বা অপ্রতুল জমি নিয়ে যখন বেশী লোক কাজ করতে নামে, তখন একেবারে প্রান্তিক বা marginal দুয়েকজন কর্মীর উৎপাদন খুবই অল্প হয়ে যায়।

এটার একেবারে চরম উদাহরণ দেই তাহলে। ধরেন পুরো অর্থনীতিতে গাড়ি আছে একটা, কিন্তু ড্রাইভার আছে দুইজন। আপনি যদি ঠিকমতো লোক নিয়োগ করেন, তাহলে একজনেরই চাকরির জায়গা আছে। কর্মরত – ১, বেকার – ১। কিন্তু আপনি যদি দুইজনকেই ফিফটি-ফিফটি করে কাজ ভাগ করে দিতে চান, তাহলে নতুন স্কোর দাঁড়াবে কর্মরত – ২, বেকার – ০। তবে এখানে আপনি hidden unemployment সৃষ্টি করলেন। দুইজন মানুষকে ঠিকমতো কাজ দিতে গেলে আপনার লাগবে দুটো গাড়ি, বা দুটো মেশিন, বা দুটো লাঙ্গল, বা দ্বিগুণ পরিমান জমি। কিন্তু আপনার আছে ১টা গাড়ি, ১টা মেশিন, মাত্র ১ বিঘা জমি।

এই ভাবেই অনুন্নত দেশে অতিরিক্ত মানুষ আর অপ্রতুল ক্যাপিটাল/জমির সমন্বয়ে লুক্কায়িত বেকারত্বের সৃষ্টি হচ্ছে।

এতো কথার শেষে আমরা যেই ফলাফলটা পাই, তা হলো ‘উদ্বৃত্ত শ্রম’ – surplus labour। কৃষিখাত থেকে উপচে পড়া এই বাড়তি শ্রম, প্রয়োজনের অতিরিক্ত জনবল আমরা কিভাবে কাজে লাগাতে পারবো, কিভাবে তার সর্বোত্তম ব্যবহার করতে পারবো, তার ভেতরেই অন্তর্নিহিত আছে আমাদের উন্নয়ন, আমাদের সমৃদ্ধির চাবিকাঠি।

– লেখক সুবিনয় মুস্তফী