মহাশূন্যের দীর্ঘ যাত্রাপথে নভোচারীদের জন্য খাবারের বন্দোবস্ত এবার চাষাবাদের মাধ্যমেই করা যাবে। গ্রিনহাউজ পদ্ধতিতে নভোযানেই বা স্পেস স্টেশনেই জন্মানো যাবে লেটুস পাতা, টমেটো, মুলা বা বিভিন্ন সালাদ উপকরণ। খবর এমএসএনবিসি-এর। সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, মহাশূন্যে চাষাবাদের জন্য প্রয়োজন পড়বে স্পেস গ্রিনহাউজ প্রযুক্তি। আর এমনই একটি প্রযুক্তির প্রটোটাইপ পরীক্ষা করেছে নাসা। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় পরীক্ষা করা এই পদ্ধতিটি ‘ ডেজার্ট আরএটিস’ নামে পরিচিত।

জানা গেছে, কেনেডি স্পেস সেন্টারের গবেষকদল ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের জন্য এই পদ্ধতি চালু করবে। আর এই ইউনিটটি তৈরি করবে উইসকনসিন ভিত্তিক অরবিটাল টেকনোলজিস কর্পোরেশন।জানা গেছে, এই পদ্ধতিতে চাষাবাদ করতে যে ইউনিটটি তৈরি হবে সেটি হবে ওজনে হালকা, যথেষ্ট শক্তি সাশ্রয়ী কিন্তু রক্ষণাবেক্ষণ খরচ খুবই কম। এতে কেবল ১০০ ওয়াট শক্তি ব্যয় হতে পারে।

গবেষকদের বরাতে জানা গেছে, এই পদ্ধতিতে চাষাবাদের জন্য প্রয়োজনীয় আলোর উৎস হবে এলইডি এর লাল, নীল এবং সবুজ আলোর সমন্বয়। আর যে মাধ্যমে এটি জন্মানো হবে তাতেই বীজ এবং সার দেওয়া থাকবে। আর পানির প্রবাহও এই প্রক্রিয়ায় চলতে থাকবে।nসংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, মহাশূন্যে চাষাবাদের এই পদ্ধতিটি এখনও প্রক্রিয়াধীন পর্যায়ে আছে। আর এটি বাস্তবে সফল করতে এক দশক সময় লেগে যাবে।