সম্প্রতি এক গবেষণা শেষে জানা গেছে, নয় বছরের কম বয়সী শিশুদের কম্পিউটার ব্যবহার থেকে বিরত রাখাই উচিৎ। নয়তো শিশুরা কোনো বিষয়ে দীর্ঘ সময় মনোযোগ রাখার ক্ষমতা হারায় বলেও জানিয়েছেন গবেষকরা। খবর দি টেলিগ্রাফ অনলাইনের।

সংবাদমাধ্যমটি মনোবিজ্ঞানী ও লেখক ড. এরিক সিগম্যানের বরাতে জানিয়েছে, অতি অল্প বয়সেই প্রযুক্তির ব্যবহার বাচ্চাদের মস্তিষ্ক পরিপূর্ণভাবে গড়ে ওঠার আগেই এর ক্ষতিসাধন করে। সিগম্যান আরো বলেছেন, ‘আমরা বাচ্চাদের মধ্যে সবচেয়ে বড় যে সমস্যাটি লক্ষ্য করছি তা হলো কোনোকিছু পড়তে না চাওয়া, শিক্ষকের প্রতি মনোযোগ রাখতে বা তাদের সঙ্গে যোগাযোগ গড়ে তুলতে কষ্ট হওয়া ইত্যাদি। এই লক্ষণগুলো বর্তমান যুগে প্রায় সব বয়সী মানুষের মধ্যেই দেখা যায়।’ আর ‘প্রযুক্তি’-ই এসবের কারণ বলে জানিয়েছেন তিনি।

টেলিগ্রাফ জানিয়েছে, এর আগে আরলি ইয়ার্স ফাউন্ডেশন স্টেজ নামে আরেকটি উদ্যোগ নেয়া হয়েছিল। তখন ঠিক করা হয়েছিল শিশুদের মাত্র ২২ মাস বয়স থেকেই কম্পিউটার ব্যবহার করতে দেয়া হবে। এতে করে তারা আনুমানিক ৪০ মাস বয়স থেকে ‘আইসিটি’র ছোটখাটো ব্যবহার’ যেমন, টিভির চ্যানেল পরিবর্তন, শিক্ষামূলক সফটওয়্যারের কাজে মাউস এবং কিবোর্ড ব্যবহার করা ইত্যাদি শিখে ফেলতে পারবে বলেও আশা করা হয়।

নতুন এই গবেষণার ফলাফল প্রকাশ হওয়ার পর পুরনো সেই উদ্যোগের সমালোচনা করা হয় এবং তা শিশুদের জ্ঞানার্জনের ক্ষমতা কমিয়ে দেয় বলেও দাবি করেছেন গবেষকরা।