মাত্র তিন দিনের ব্যবধানে কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলায় গত রোববার রাতে একটি পোলট্রি খামারে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (বার্ড ফ্লু) রোগে আক্রান্ত প্রায় ৯০০টি মুরগি নিধন করা হয়েছে। এর আগে ৩ ফেব্রুয়ারি কিশোরগঞ্জ সদরের মারিয়া ইউনিয়নের বগাদিয়া গ্রামের একটি পোলট্রি খামারে বার্ড ফ্লু আক্রান্ত প্রায় সাত হাজার মুরগি নিধন করা হয়।

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার বনগ্রাম ইউনিয়নের নোয়াপাড়া গ্রামের শাহিন পোলট্রি ফার্মে কয়েক দিন আগে মুরগি মারা যেতে শুরু করে। বিষয়টি উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে জানানো হলে সেখানকার একদল কর্মী খামারে যান। তাঁরা কয়েকটি মৃত মুরগি নমুনা হিসেবে সংগ্রহ করে জেলা প্রাণিসম্পদ কার্যালয়ে পাঠান।

জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারি সার্জন বাহাদুর আলী জানান, শনিবার বিকেলে কটিয়াদী উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় থেকে মৃত মুরগির নমুনা পাঠানো হয়। রাতেই ওই মৃত মুরগির নমুনা ঢাকায় কেন্দ্রীয় গবেষণাগারে পাঠানো হয়। সেখান থেকে রোববার রাতে বার্ড ফ্লু সংক্রমণের বিষয়টি নিশ্চিত করা হয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এ এস এম নওশাদ হোসেন জানান, ঢাকায় প্রধান কার্যালয় থেকে বার্তা পাওয়ার পরপরই জেলা প্রশাসকের কার্যালয়ের সদস্যরা রোববার গভীর রাত থেকে গতকাল সোমবার ভোর পর্যন্ত প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতিতে মুরগি নিধন করেন।খামারের মালিক মো. শাহিন মিয়া জানান, সব মিলিয়ে তাঁর পাঁচ-ছয় লাখ টাকার ক্ষতি হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে প্রতিটি মৃত মুরগির জন্য ২০০ টাকা হারে ভর্তুকি দেওয়ার কথা রয়েছে।

-prothom Alo