বিএনপির সাবেক মহাসচিব আব্দুল মান্নান ভুঁইয়া মারা গেছেন।

মঙ্গলবার রাত ১২টা ২ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে নিশ্চিত করেছেন হাসপাতালের চিকিৎসক (আইসিইউ) মির্জা নাজিমউদ্দিন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। ১৯৪৩ সালের ৩ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন নরসিংদীর শিবপুরে।

বর্ষীয়ান এই রাজনীতিবিদের মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে স্কয়ার হাসপাতালে ছুটে আসেন তার সহকর্মী রাজনীতিবিদ, শুভাকাঙ্খী, সমর্থকরা। তার নির্বাচনী এলাকার দলীয় নেতাকর্মীরাও স্কয়ার হাসপাতালে এসে কান্নায় ভেঙে পড়েন।

জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও তার স্ত্রী, সিপিবির সভাপতিমণ্ডলীর সদস্য হায়দার আকবর খান রনোসহ অনেকেই আসেন স্কয়ার হাসপাতালে।

মান্নান ভূইয়ার অন্তিম মুহূর্তে হাসপাতালে তার ছোট ছেলে, পুত্রবধূ ও নিকট আত্মীয়দের পাশে ছিলেন ঢাকার মেয়র সাদেক হোসেন খোকা।

তার চিকিৎসক বজলুল গণি ভুঁইয়া রাত ১টায় সাংবাদিকদের জানান, প্রয়াত মান্নান ভুঁইয়ার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে বুধবার বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে।

পরে দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে তার গ্রামের বাড়ি নরসিংদীর শিবপুর শহীদ আসাদ কলেজ মাঠে।

এছাড়া বুধবার সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার আরো একবার জানাজা হওয়ার কথা রয়েছে।

রাত ১টার দিকে মরহুমের মরদেহ স্কয়ার হাসপাতালের হিমঘরে নিয়ে যাওয়া হয়। ভোরে ওখান থেকেই তার মরদেহ গুলশানের বাসভবনে নিয়ে যাওয়া হবে।

প্রয়াতের শেষ ইচ্ছানুযায়ী গ্রামের বাড়ি মাছিমপুরের আসাদনগরের পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হবে বলে জানিয়েছেন তার ছোট ছেলে ভুঁইয়া নন্দিত নাহিয়ান স্বজন।

ফুসফুসের ক্যান্সারের চিকিৎসার জন্য গত ৩১ মে মান্নান ভূঁইয়া সিঙ্গাপুর যান।

সেখানে তিনি সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণ ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন ছিলেন।

পরিবারের সদস্যরা জানান, ফুসফুসের ক্যান্সারের চিকিৎসার জন্য তার দেহে মোট আটটি কেমোথেরাপি দেওয়া হয়। সর্বশেষ কেমো থ্যারাপি দেওয়ার পর থেকেই স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে না পারছিলেন না তিনি। এরপর তাকে কৃত্রিম উপায়ে অক্সিজেন দেওয়া হয়।

পরে ন্যাশনাল ইউনির্ভাসিটির চিকিৎসকদের পরামর্শক্রমে মান্নান ভুঁইয়াকে দেশে এনে গত ৭ জুলাই স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই আইসিইউতে লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়েছিল তাকে। কৃত্রিম উপায়ে তার শ্বাস-প্রশ্বাস চলছিল। সোমবার রাত থেকে তার অবস্থার গুরুতর অবনতি ঘটে।

সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ টো হ্যাং চেং ও সার্জন টি অ্যাগেস্টাইনের তত্ত্বাবধানে গত জানুয়ারি মাস থেকে তার চিকিৎসা চলে। তিনি দুই দফা সিঙ্গাপুর যান।

চারদলীয় জোট সরকারের প্রভাবশালী মন্ত্রী মান্নান ভূঁইয়া টানা ১১ বছর বিএনপির মহাসচিব ছিলেন।

২০০৭ সালে জরুরি অবস্থা জারির পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গ্রেপ্তার হওয়ার আগ মুহূর্তে তাকে দল থেকে বহিষ্কার করেন। এরপর ২০০৮ সালের সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচন করেন তিনি।